কল-এসএমএস থেকে সুগন্ধ!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল ফোনে কল অথবা এসএমএস আসলে তা সুগন্ধ ছড়াবে। শুধু তাই নয়, সামাজিক যোগাযোগ সাইটের স্ট্যাটাস থেকেও সুগন্ধ পাওয়া যাবে। বিষ্ময়কর মনে হলেও ‘ওফোন’ নামে এমনই এক স্মার্ট ডিভাইস তৈরি করেছেন প্রকৌশলীরা, যার মাধ্যমে কল, এসএমএস ও সোশ্যাল মিডিয়ায় সুগন্ধ পাঠানো ও গ্রহণ করা যাবে।

হার্ভার্ডের বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ার ডেভিড এডওয়ার্ড এবং তার শিক্ষার্থী রিচেল ফিল্ড ও এমি ভিন ‘ওফোন’ তৈরি করেছেন। এডওয়ার্ড ও তার দল ফ্রান্সের ডিজাইনার ব্যাপটিস্ট ভিয়ালা ও লিউরেন্ট মিয়ন সম্প্রতি একটি প্রোটোটাইপ তৈরি করেন। এটি প্যারিসে আর্ট অ্যান্ড ডিজাইন সেন্টার লি ল্যাবরেটরিতে প্রদর্শন করা হয়।

oPhone_smelly_calls_TechShohor

এডওয়ার্ড জানান, এই কাজটি করতে প্রথমে লি ল্যাবরেটিতে একজন সুগন্ধ বিশেষজ্ঞের মাধ্যমে সুগন্ধি আলাদা করা হয়। এরপর একেক ধরণের সুগন্ধি ‘ওচিপ’ নামক ছোট সিলিন্ডারে ঢোকানো হয়। একেকটি ‘ওচিপ’ ২০ থেকে ৩০ সেকেন্ডে হাজার ধরণের পৃথক সুগন্ধ ছড়াতে পারে।

কয়েকমাস আগে ওফোনের প্রথম প্রদর্শনী করা হয়। এই ডিভাইস তৈরিতে যৌথভাবে কাজ করছে এডওয়ার্ডের প্রতিষ্ঠান ভ্যাপর কমিউনিকেশন। প্রতিষ্ঠানটি বর্তমানে প্যারিসের একটি ক্যাফেতে গ্রাহকদের কফি অর্ডার দেওয়ার আগে তার সুগন্ধ পরখ করার সুযোগ দিতে কাজ করছে। এই বছরের শেষের দিকে ওফোনের বেটা সংস্করণ বাজারে ছাড়া হতে পারে। এছাড়া ২০১৫ সালে এটির পূর্ণাঙ্গ সংস্করণ বাজারে ছাড়া হবে বলে আশা করছেন সংশ্লিষ্ঠরা।

তবে কল, এসএমএস ও সোশ্যাল মিডিয়ায় অন্যের পাঠানো সুগন্ধ পেতে প্রাপককেও এই ডিভাইস ব্যবহার করতে হবে। ডিভাইসটি রোগীর পুরাতন স্মৃতি ফিরিতে আনতেও সহায়তা করবে বলে জানিয়েছেন এডওয়ার্ড।

– সমাচার অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top