Maintance

মোবাইল সেবায় দক্ষিণ এশিয়ায় তৃতীয় বাংলাদেশ

প্রকাশঃ ৯:৫৭ অপরাহ্ন, অক্টোবর ৫, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ৯:৫৭ অপরাহ্ন, অক্টোবর ৫, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : মোবাইল মাধ্যমে সেবা প্রদানের দিক হতে দক্ষিণ এশিয়ায় তৃতীয় হয়েছে বাংলাদেশ।

দক্ষিণ এশিয়ার টেলিকম নিয়ন্ত্রক সংস্থাগুলোর সংগঠন সাউথ এশিয়ান টেলিকমিউনিকেশন রেগুলেটররি কাউন্সিলের (এসএটিআরসি) এক জরিপে বাংলাদেশের এই অবস্থান।

বাংলাদেশসহ, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, নেপাল, ভুটান, আফগানিস্তান, মালদ্বীপ ও ইরানের টেলিকম নিয়ন্ত্রক সংস্থা হতে প্রাপ্ত তথ্যে এই জরিপ চালানো হয়। ঢাকায় শুরু হওয়া ১৭তম সাউথ এশিয়ান টেলিকমিউনিকেশন রেগুলেটররি কাউন্সিলের (এসএটিআরসি-১৭) দ্বিতীয় দিনে জরিপের ফল প্রকাশ করা হয়।

জরিপে ২৪টি মানদণ্ড ঠিক করা হয়। এর মধ্যে মোবাইল বিলিংয়ে বাংলাদেশে ৩ এর মধ্যে ৩ পেয়েছে। কোয়ালিটি সার্ভিসে পেয়েছে ৬ এ ৪। আবার এনএমপি’তে ৪ এ পেয়েছে ০। সব মানদণ্ড মিলিয়ে বাংলাদেশ ২৪ এর ১৪ নম্বর পায়।

SATRC.techshohor

জরিপে ভারত পেয়েছে ২০। এছাড়া পাকিস্তান ও ইরান যথাক্রমে ১৩ ও ১৫ পেয়েছে ।

বাংলাদেশের টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থার (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ জানান, ভবিষ্যতে যদি এই জরিপ হয় তাহলে নিজের মেয়াদ থাকতেই বাংলাদেশ ২০ এর উপরে নম্বর পাবে।

মঙ্গলবার রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে শুরু হওয়া তিন দিনব্যাপী এই এসএটিআরসি সম্মেলনে ৯টি দেশের টেলিযোগাযোগ ও তথপ্রযুক্তি বিষয়ক রেগুলেটরি সংস্থার প্রধান, টেলিকম অপারেটর, উদ্যোক্তা ও সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তা ও টেলিকমিউনিকেশন বিশেষজ্ঞসহ ১২২জন প্রতিনিধি অংশ নিয়েছে ।

জামান আশরাফ

*

*

Related posts/