এলজির বাঁকানো ডিসপ্লের স্মার্টফোন মিলবে ২০১৪ সালে

টেক শহর ডেস্ক : শীর্ষস্থানীয় ইলেকট্রনিক্স পণ্য প্রস্তুতকারক এলজি বিশ্বের প্রথম বাঁকানো ডিসপ্লের স্মার্টফোন বাজারে আনার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে। নতুন এ প্রযুক্তির ফোনসেট আগামী বছরের শুরুতে বাজারজাত শুরু করা হবে বলে কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে।

দক্ষিণ কোরিয়ান কোম্পানিটি সোমবার এ ঘোষণা দিয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। এলজি জানিয়েছে, নতুন এ স্মার্টফোনের জন্য ফ্লেক্সিবল ওএলইডি (লাইট-এমিটিং ডায়োড) প্যানেল ব্যবহার করা হবে। এক বিজ্ঞপ্তিতে কোম্পানিটির ডিসপ্লে বিভাগ জানায়, চমকপ্রদ এসব হ্যান্ডসেটের পর্দা উপর থেকে নীচ পর্যন্ত ৭০০ মিলিমিটার ব্যাসার্ধে বাঁকানো যাবে।

LG-flexibleOLED-Tech Shohor

এর আগে স্যামসাং একই ধরনের ডিসপ্লের স্মার্টফোন আনার ঘোষণা দেয়। আগামী মাসে এ প্রযুক্তি ব্যবহার করে তৈরি গ্যালাক্সি নোট থ্রির একটি বিশেষ সংস্করণ বাজারে ছাড়া হবে বলে স্যামসাং কর্তৃপক্ষ জানায়। প্রতিদ্বন্দ্বী উভয় কোম্পানিই ইতোমধ্যে বাঁকানো ওলইডির টেলিভিশন সেটে এ প্রযুক্তি ব্যবহার করেছে।

এলজি জানায়, বাঁকানো ডিসপ্লের ফোনসেটের প্যানেল ভাঁজ করা যাবে এবং তা ভাঙ্গবে না। এটি স্মার্টফোনের জগতে নতুন দিগন্ত উন্মোচন করবে। তবে বিশ্লেকদের একজন ডেভিড ম্যাককুইন নতুন এ উদ্ভাবন নিয়ে খুব বেশি সফলতা পাওয়া যাবে না বলে মন্তব্য করেছেন। তিনি বলেন, এটি শুধু উদ্ভাবনীর ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে। কোম্পানির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে নতুন ফোনের নামকরণ ঘোষণা করা না হলেও জানা গেছে, এলজি এটির নাম ঠিক করেছে ‘জি-ফ্লেক্স’। এতে থাকবে ছয় ইঞ্চি মাপের বাঁকানো ওএলইডি ডিসপ্লে। একটি নির্দিষ্ট কোণ পর্যন্ত ডিসপ্লে বাঁকানো যাওয়ার কারণে এতে ভিডিও দেখার বিশেষ সুবিধা হবে।

অন্যদিকে স্যামসাংয়ের ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের বাঁকানো স্মার্টফোনটিতে থাকবে ফুল এইচডি ডিসপ্লে, কোয়াড কোর সিপিইউ, দুই গিগাবাইট র‌্যাম ও আট মেগাপিক্সেলের ক্যামেরা।

স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে বৈচিত্র্য আনতে প্রতিন্দন্দ্বী কোম্পানিগুলো নকশা ও ফিচারে চমকপদ সব পরিবর্তন আনার চেষ্টা করছে। ভবিষ্যতে নতুন প্রযুক্তির এসব পণ্য বাজারে আধিপত্য করবে বলে মনে করছেন বিশ্লেষকরা।

– বিবিসি প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top