ছয় মাসে বিটিআরসির আয় ৬ হাজার ১২৬ কোটি টাকা

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : চলতি অর্থ বছরের প্রথম ছয় মাসেই টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের আয়ের পরিমান আগের পুরো অর্থ বছরকে ছাড়িয়ে গেছে। গত অর্থ বছরে (২০১২-১৩) বিটিআরসি’র আয় ছিল ৫ হাজার ৪০৪ কোটি ৬৯ লাখ টাকা। আর এবার মাত্র ছয় মাসেই তা ৬ হাজার ১২৬ কোটি টাকা পেরিয়ে গেছে।

২০১১-১২ অর্থ বছরের তুলনায় ২০১২-১৩ অর্থ বছরে বিটিআরসি’র আয় কমে ছিল ২২.৩২ শতাংশ। টাকার অংকে যা ছিল ১ হাজার ৫৫২ কোটি ৯৭ লাখ টাকা কম।

তবে এবার বছর শেষে ১০ হাজার কোটি টাকায় পৌঁছাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

BTRC income-TechShohor

মূলত টেলিযোগাযোগ বাজার বৃদ্ধি পাওয়া এবং থ্রিজি’র স্পেকট্রাম থেকে আড়াই হাজার কোটি টাকা আয়ই বিটিআরসি’র ব্যাংক হিসাবকে সমৃদ্ধ করেছে।

সামনে এপ্রিলে থ্রিজি’র স্পেকট্রাম থেকে আরও প্রায় দুই হাজার কোটি টাকা পাওয়া যাবে। তাছাড়া আরও কয়েক হাজার কোটি টাকা বিটিআরসি’র বাকি পড়েছে। সেগুলো আদায়ের জন্যেও জোর প্রচেষ্টা চালানো হচ্ছে।

এদিকে গত অর্থ বছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) আয় হয়েছিল ৩ হাজার ৫০ কোটি ৫৩ লাখ টাকা। সেই হিসেবে গত বছরের তুলনায় এ বছরের একই সময়ের আয় দ্বিগুন হয়েছে।

এদিকে বিটিআরসি তাদের আয় বাড়ানোর জন্যে খুব তাড়াতাড়ি সরকারের দিক থেকে তাগাড়াপত্র পেতে পারে বলে জানা গেছে।

তবে বিটিআরসি বলছে, তাগাদা পাওয়ার আগেই তারা নিজেরাই আয় বৃদ্ধি করে ফেলেছেন। এখন তারা চান যেভাবেই হোক এটি ধরে রাখতে হবে।

বিটিআরসি’র হিসেব থেকে জানা গেছে, জন্ম থেকে গত সাড়ে ১২ বছরে তারা প্রায় ৩০ হাজার কোটি টাকা আয় করেছে। এর মধ্যে ২০১১-১২ অর্থ বছরে ৬ হাজার ৯৫৭ কোটি ৬৬ লাখ, ২০১০-১১ অর্থ বছরে ৩ হাজার ৪৭ কোটি ২৮ লাখ, ২০০৯-১০ অর্থ বছরে ২ হাজার ৩৭০ কোটি ৯৮ লাখ, ২০০৮-০৯ অর্থ বছরে ৩ হাজার ১৯৫ কোটি ৩৮ লাখ, ২০০৭-০৮ অর্থ বছরে ১ হাজার ৬৭৭ কোটি ৮৫ লাখ টাকা আয় করে বিটিআরসি।

বিভিন্ন সময়ে বিটিআরসি’র আয়ের হিসেব

*২০১৩-১৪       ৬ হাজার ১২৬ কোটি টাকা
২০১২-১৩         ৫ হাজার ৪০৪ কোটি ৬৯ লাখ
২০১১-১২         ৬ হাজার ৯৫৭ কোটি ৬৬ লাখ
২০১০-১১         ৩ হাজার ৪৭ কোটি ২৮ লাখ
২০০৯-১০        ২ হাজার ৩৭০ কোটি ৯৮ লাখ
২০০৮-০৯        ৩ হাজার ১৯৫ কোটি ৩৮ লাখ
২০০৭-০৮        ১ হাজার ৬৭৭ কোটি ৮৫ লাখ
* কেবল অর্থ বছরের প্রথম ছয় মাসে

ট্যাগ

Related posts

*

*

Top