বিএসসিসিএলের মুনাফা কমে অর্ধেকে

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : রাষ্ট্রায়ত্ত্ব সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) চলতি বছরের প্রথম ছয় মাসের মুনাফা আগের বছরের একই সময়ের তুলনায় অর্ধেকের বেশি কমেছে। কোম্পানিটির শেয়ার প্রতি আয়ও অর্ধেকে নেমেছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত্ এ কোম্পানির প্রথম ছয় মাসের হিসাব রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।

bsccl_techshohor

জানা গেছে, আগের বছরগুলোতে ব্যান্ডউইথ বিক্রি বা ভাড়া দেওয়ার ক্ষেত্রে একচেটিয়া বাজার ছিল বিএসসিসিএলের। তবে আন্তর্জাতিক টেরিস্টোরিয়াল ক্যাবলগুলো এ খাতে ব্যবসায় নামার পর তারা রাষ্ট্রায়ত্ব কোম্পানিটির আয়ে ভাগ বসিয়েছে। এ সময়ে ব্যান্ডউইথ ব্যবহার বেড়েছে বেশ। তবে নতুন গ্রাহকের বড় অংশ সেবা নিয়েছে বেসরকারি ক্যাবল অপারেটরগুলোর। এ কারণে আয় কমেছে বিএসসিসিএলের।

আয় কমার কারণ ব্যাখ্যা করতে গিয়ে বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, এ সময়ে তার কোম্পানি নিজেদের আয় থেকে অন্তত ১৫ কোটি টাকা বিনিয়োগ করেছেন। সে কারণে নেট লাভের অংক কমেছে। তবে সামনের প্রান্তিকে এ বিনিয়োগ আরও বেশি আয় করতে সহায়তা করবে।

বিএসসিসিএল এমডি আরও বলেন, আন্তর্জাতিক টেরিস্টোরিয়াল ক্যাবল অপারেটরদের কাছ থেকেও তারা অসম প্রতিযোগিতার সম্মুখীন হচ্ছেন। সে কারণেও তাদের আয় কমছে।

এতে দেখা যায়, ২০১৩ সালের ৩১ ডিসেম্বর শেষ হওয়া অর্থ বার্ষিক (জুলাই’১৩-ডিসেম্বর’১৩) হিসাবে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা হয়েছে ২৪ কোটি ৬২ লাখ ৩০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় ১ দশমিক ৬৪ টাকা। যা আগের বছরের একই সময়ে ছিল যথাক্রমে ৪৯ কোটি ২৩ লাখ ৯০ হাজার টাকা এবং ৩ দশমিক ২৮ টাকা।

তবে সর্বশেষ তিন মাসে (অক্টোবর’১৩-ডিসেম্বর’১৩) এ কোম্পানির কর পরবর্তী মুনাফা হয়েছে ১০ কোটি ৪৯ লাখ ২০ হাজার টাকা এবং শেয়ারপ্রতি আয় ৭০ পয়সা। যা আগের বছরের একই সময়ে ছিল ২২ কোটি ৯৯ লাখ ৯০ হাজার টাকা এবং ১ দশমিক ৫৩ টাকা।

Related posts

*

*

Top