চার অপারেটরের থ্রিজি প্যাকেজের অনুমোদন নেই

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর :  তিন মাস ধরে থ্রিজি সেবা দিলেও বেসরকারি চার মোবাইল ফোন অপারেরের কোনো প্যাকেজ সরকারের অনুমোদন পায়নি। টেলিযোগাযোগ আইন অনুসারে সরকারের কাছ থেকে অনুমোদন নেওয়ার কথা থাকলেও এ নিয়ম মানা হয়নি। শুধু রাষ্ট্রায়ত্ত্ব অপারেটর টেলিটক প্যাকেজের সরকারি অনুমোদন নিয়েছে।

তবে সংশ্লিষ্টরা বলছেন গ্রামীণফোন, রবি, এয়ারটেল এবং বাংলালিংকের প্যাকেজগুলোয় সরকারের অনুমোদন না থাকার দায় অপারেটরগুলোর নয়। নিয়ম অনুসারে সরকারের কাছে অনুমোদনের জন্য টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনে (বিটিআরসি) প্যাকেজ প্রস্তাব পাঠায় অপারেটরগুলো। কিন্তু সরকারের কাছে না পাঠিয়ে অক্টোবরের শুরুতে নিজেই তা অনুমোদন করে কমিশন।

3G btrc_techshohor

সম্প্রতি বিষয়টি নিয়ে বিটিআরসিতেও আলোচনা হয়। পরে সেটি ভূতপূর্ব অনুমোদনের জন্য পাঠানো হয় টেলিযোগাযোগ মন্ত্রনালয়ে। তবে টেলিযোযোগ মন্ত্রনালয় বলছে, আইনের এমন ব্যতয় মেনে নেওয়া যায় না।

মন্ত্রনালয়ের এক কর্মকর্তা বলেন, ইদানিং বিটিআরসি অনেক কিছুই নিজেরা আগ বাড়িয়ে অনুমোদন দিচ্ছে। পরে সরকারের কাছে আসে ভূতপূর্ব অনুমোদনের জন্য। এর মাধ্যমে তারা সরকারের কাঁধে বন্দুক রেখে নিজেরা শিকার ধরছে।

শুধু প্যাকেজ অনুমোদন নয়, অনেক লাইসেন্সের পারমিট অনুমোদন বা আরও গুরুত্বপূর্ণ বিষয়েও বিটিআরসি এমন সিদ্ধান্ত নিচ্ছে।

এর আগে ২০১০ সালে টেলিযোগাযোগ আইন সংশোধনের পর প্যাকেজ অনুমোদনসহ এ সংক্রান্ত বিষয়গুলো সরকারের পূর্ব অনুমোদন নিতে বলা হয়। তবে এর আগে বিটিআরসি এ অনুমোদন দিত।

বিটিআরসির কেউ এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কথা বলতে রাজি হননি। এক কমিশনার এ বিষয়ে বলেন, বিটিআরসি আইন অনুযায়ী কমিশন প্রতিষ্ঠিত হয়েছে। তারা আইন ভাঙবে এটি মেনে নেওয়া কষ্টকর।

বাড়তি ক্ষমতা ভোগ করতে গিয়ে বিটিআরসি এমনটা করছেন বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে বিটিআরসি এক হিসেবে বলছে , দেশের অপারেটরগুলোর মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব অপারেটর টেলিটকের প্যাকেজের মূল্য সবচেয়ে কম। তারা ১ জিবিপিএস গতির এক জিবি ব্যান্ডউইথের মূল্য নির্ধারণ করেছে ০.২০৪ টাকা। সেখানে এয়ারটেল মূল্য ধরেছে ০.২৫১ টাকা। বাংলালিংক মূল্য ধরেছে ০.৩৫৩ টাকা। আর রবি ও গ্রামীণফোন নির্ধারিত মূল্য যথাক্রমে ০.৩৮৪ টাকা ও ০.৩৮৩ টাকা।

কমিশন ভারতের সঙ্গেও দেশে মোবাইল ফোনের থ্রিজি প্যাকেজের তুলনা করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ভারতে এয়ারটেল ২ জিবিপিএস গতির এক জিবি ব্যান্ডউইথের মূল্য নেয় ০.১৯৯ সেন্ট। আর বাংলাদেশে একই গতির সমপরিমান ব্যান্ডউইথ পেতে গ্রামীণফোনের গ্রাহককে খরচ করতে হয় ০.৬৭৩ সেন্ট। রবির গ্রাহককে খরচ করতে হয় ০.৫১ সেন্ট।

Related posts

*

*

Top