ভারতের চেয়ে দেশে থ্রিজির খরচ কয়েকগুণ

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ভারতের সঙ্গে তুলনায় গেলে দেশে মোবাইল ফোনের থ্রিজি প্যাকেজের জন্য অনেক বেশি খরচ করতে হয়। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) দিচ্ছে এমন তথ্য।

এ বিষয়ে নিয়ন্ত্রক সংস্থার তৈরি এক প্রতিবেদনে দেখা গেছে, ভারতে এয়ারটেল ২ জিবিপিএস গতির এক জিবি ব্যান্ডউইথের মূল্য নেয় ০.১৯৯ সেন্ট (১৫.৫২, প্রতি ডলার ৭৮ টাকা ধরে)। আর একই কোম্পানির মালিকানাধীন বাংলাদেশ ইউনিট ১ জিবিপিএসের জন্য নিচ্ছে ১ ০.২৫১ টাকা।

telephone-computer-internet_ Tech Shohor

অন্যদিকে ২ জিবিপিএস গতির একই প্যাকেজের জন্য সবচেয়ে বেশি নিচ্ছে গ্রামীণফোন। শীর্ষ এ মোবাইল অপারেটরের গ্রাহককে এ জন্য ব্যয় করতে হয় ০.৬৭৩ সেন্ট। যা ভারতে এয়ারটেলের প্রায় চারগুণ। রবির গ্রাহকরা দেন ০.৫১ সেন্ট।

তবে দেশের অপারেটরগুলোর মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব অপারেটর টেলিটকের প্যাকেজের মূল্য সবচেয়ে কম। তারা ১ জিবিপিএস গতির এক জিবি ব্যান্ডউইথের মূল্য নিচ্ছে ০.২০৪ টাকা। বাংলালিংক মূল্য ধরেছে ০.৩৫৩ টাকা। আর রবি ও গ্রামীণফোন নির্ধারিত মূল্য ০.৩৮৪ টাকা ও ০.৩৮৩ টাকা।

এ বিষয়ে টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক মুজিবুর রহমান বলেন, থ্রিজিতে তারাই মার্কেট লিডার। এটি নিয়ে বাজার মাত করে রাখতে চান বলেও দাবি করেন তিনি।

২০১২ সালের অক্টোবরে দেশে প্রথমবারের মতো থ্রিজি চালু করা টেলিটকের থ্রিজি গ্রাহক এখন সাত লাখ।

মুজিবুর রহমান দাবি করেন, দেশে থ্রিজি চালুর সময় ভারতের চেয়েও এখানে কম মূল্যে প্যাকেজ চালু করেছিল টেলিটক। মূল্যায়ন শেষে এটি আরও কমানোর কথা জানান তিনি।

Related posts

*

*

Top