দ্রুতগতির ফোরজি ইন্টারনেটের দেশগুলো

তুহিন মাহমুদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে থ্রিজির যাত্রা শুরু হয়েছে কয়েক মাস আগে। প্রত্যাশার কতটা পাচ্ছে দেশের ইন্টারনেট ব্যবহারকারীরা সেটা অনেকটাই প্রশ্নবিদ্ধ। এই প্রশ্নের মাঝেও নতুন প্রত্যাশার কথা শোনা যাচ্ছে। বছর খানেকের মধ্যেই দেশে ফোরজি ইন্টারনেট সেবা চালু হবে! ইতিমধ্যেই এ বিষয়ে নানা তোড়জোড়ও শুরু হয়েছে।

বাংলাদেশে ফোরজি ইন্টারনেট চালু হলে সেটি সর্বোচ্চ কত স্পিডের হবে সেটি জানতে হবে অপেক্ষা করতে হবে অনেক দিন। তবে ইন্টারনেট দুনিয়ার দ্রুতগতির ফোরজি ইন্টারনেট সেবা কেমন সেটা দেখা যাক। এখানে বিশ্বের দ্রুতগতির ফোরজি ইন্টারনেট সম্পন্ন ৬টি দেশের উল্লেখ করা হলো।

4G-logo-TechShohor

যুক্তরাজ্য
দ্রুতগতির ফোরজি ইন্টারনেট সেবাদানে বিশ্বের শীর্ষস্থানে রয়েছে যুক্তরাজ্যের টেলিকম অপারেটর ইই। দেশটির বিভিন্ন শহরে এই টেলিকম অপারেটরটি সর্বোচ্চ ৬০ মেগাবাইট পার সেকেন্ডে ইন্টারনেট সেবা দেয়। যেখানে গড় ইন্টারনেট স্পিড ২৫ থেকে ৩০ মেগাবাইট পার সেকেন্ড।

যুক্তরাষ্ট্র
দ্রুতগতির ফোরজি ইন্টারনেট সেবাদানে দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের এটিঅ্যান্ডটি। পিসিম্যাগের তথ্যানুযায়ী, এই টেলিকম অপারেটরটির গড় স্পিড ৫৮.২৫ মেগাবাইট পার সেকেন্ড।

দক্ষিণ কোরিয়া
তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার এসকে টেলিকম। প্রতিষ্ঠানটির গড় ফোরজি ইন্টারনেট স্পিড ৫৩.৫ মেগাবাইট পার সেকেন্ড।

অস্ট্রেলিয়া
মোট জনসংখ্যার ২১ শতাংশকে ফোরজি ইন্টারনেট সেবাদানকারী অস্ট্রেলিয়ার প্রধান টেলিকম অপারেটর অপটাস এবং টেলেস্ট্রার গড় ইন্টারনেট স্পিড যথাক্রমে ৪৫ ও ৫০ মেগাবাইট পার সেকেন্ড। সিনেট অস্ট্রেলিয়ার প্রতিবেদন অনুযায়ী, এই দুটির অপারেটর মিলে দেশটির গড় ইন্টারনেট স্পিড ৬০ মেগাবাইট পার সেকেন্ডেরও বেশি।

কানাডা
কানাডার টেলিকম অপারেটর রোজর্সের গড় ফোরজি ইন্টারনেট স্পিড ১৭ মেগাবাইট পার সেকেন্ড। যদিও প্রতিষ্ঠানটির দাবি তারা স্বাভাবিকভাবে ৪০ মেগাবাইট পার সেকেন্ডে ইন্টারনেট সেবা দেয়।

ভারত
ভারতের টেলিকম অপারেটর রিলায়েন্স জিয়ো ইনফোকম জানিয়েছে, তারা শিগগিরই যে ফোরজি ইন্টারনেট সেবা চালু করতে যাচ্ছে তার গড় গতি হবে ৪৯ মেগাবাইট পার সেকেন্ড। অবশ্য ভারতী এয়ারটেল আগেই ৪০ মেগাবাইট পার সেকেন্ডের ফোরজি ডাউনলোড স্পিড দিচ্ছে। তবে এটি শুধুমাত্র মডেমের ক্ষেত্রে প্রযোজ্য। স্মার্টফোন ও ট্যাবলেটে এই সেবা পাওয়া যায় না।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Related posts

*

*

Top