বিটিআরসির বকেয়া ৪ মাসে বেড়েছে ৪২৫ কোটি টাকা

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিভিন্ন অপারেটরের কাছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির বকেয়ার পরিমাণ তিন হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। জুলাই থেকে মধ্য নভেম্বর পর্যন্ত সাড়ে চার মাসে বকেয়া পরিমাণ অন্তত ৪২৪ কোটি ৫৯ লাখ টাকা বেড়েছে।

সবচেয়ে বেশি বকেয়া বেড়েছে আইজিডব্লিউ খাতে। জুনের পর এ খাতে বাকি ছিল ৫০০ কোটি টাকা। আর এবার তা দাঁড়িয়েছে ৯৪৬ কোটি টাকা। এর মধ্যে কেবল মন্ত্রী ও এমপিদের ছেলে মেয়েদের কোম্পানির বকেয়া বেশি বেড়েছে।

BTRC_techshohor

সর্বশেষ হিসাবে ১৮ নভেম্বর পর্যন্ত বকেয়ার পরিমাণ ৩ হাজার ৩৫ কোটি ৬৪ লাখ টাকা। জুনের শেষে এর পরিমাণ ছিল ২ হাজার ৬১০ কোটি ৯১ লাখ টাকা।

ডিসেম্বরের শেষে বকেয়ার পরিমাণ সাড়ে তিন হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে বলে জানিয়েছে বিটিআরসি সূত্র। সূত্র বলছে, ডিসেম্বরের শেষে আরও একটি প্রান্তিক শেষ হচ্ছে, ফলে পাওনা আরও বাড়বে তা নিশ্চিত করে বলা যায়।

তবে অবাক করা তথ্য হলো দুটি সরকারি কোম্পানি বিটিসিএল ও টেলিটক গত সাড়ে চার মাসে দেনার পরিমাণ পৌঁনে দুইশ কোটি টাকা কমিয়ে ফেলেছে।

জুনের শেষে ল্যান্ডফোন অপারেটর বিটিসিএলের বকেয়া ছিল ১ হাজার ৬২৫ কোটি টাকা। আর নভেম্বরে সেটা কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪৯ কোটি টাকায়।

অন্যদিকে টেলিটকের বকেয়া ৩২ কোটি টাকা থেকে নেমে এসেছে ২৮ কোটি টাকায়। তবে এ হিসাব নিয়ে কিছুটা বিতর্ক রয়েছে। টেলিটক থ্রিজি স্পেকট্রামের ১ হাজার ৬২৪ কোটি টাকার মধ্যে ১ হাজার ২৪ কোটি টাকা গত অক্টোবরের মধ্যে দেওয়ার কথা ছিল। সে অনুসারে এ টাকা বকেয়া হয়েছে। কিন্তু সেটি বিটিআরসির হিসাবে অনর্তভূক্ত হয়নি। তাহলে বিটিআরসির বকেয়া আরও অনেক বেড়ে যেত।

এদিকে বকেয়া আদায়ে লাইসেন্স বাতিলসহ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। ইতোমধ্যে বেশ কয়েকটি  আন্তসংযোগ এক্সচেঞ্জের সংযোগ বিচ্ছিন্ন করেছে।

অন্যদিকে ২৪৯ কোটি টাকা বকেয়া পরিশোধের জন্যে সিটিসেলকে ১৫ দিনের নোটিশ দেওয়া হয়েছে।

বয়েকার হিসাব (কোটি টাকায়)

অপারেটর                        জুন          নভেম্বর

বিটিসিএল                      ১,৬২৫      ১,৪৪৯

সিটিসেল                        ১৪৫           ২৪৯

টেলিটক                           ৩২           ২৮

ওয়াইম্যাক্স                      ৪৫           ৫১

আইজিডব্লিউ                  ৫০০         ৯৪৬

আইসিএক্স                      ২১১        ২৪৯

আইআইজি                       ৩              ৯

পিএসটিএন                     ২৯           ৩০

অন্যান্য                            ২৪         ২৬

মোট                           ২,৬১১           ৩,০৩৬

Related posts

*

*

Top