অ্যান্ড্রয়েডেও চলবে নকিয়া

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন নির্মাণে এক সময়ের শীর্ষস্থানীয়  কোম্পানি নকিয়া বাজার হারাতে বসেছে। গুগলের অ্যান্ড্রয়েড এবং অ্যাপলের আইওএস অপারেটিং সিস্টেমের সাথে প্রতিযোগিতায় টিকতে পারছে না। পুরনো বাজার ফিরে পেতে নতুন উদ্যোগ নিয়েছে ফিনিস কোম্পানিটি। এমনকি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমনির্ভর স্মার্টফোন তৈরি করছে সম্প্রতি মাইক্রোসফটের কাছে বিক্রি হয়ে যাওয়া নকিয়া।

উইন্ডোজ অপারেটিং সিস্টেমচালিত ফোনের পরিবর্তে অ্যান্ড্রয়েড ব্যবহার নিয়ে তাই গুজবের ডালপালাও বেশ।

andriod nokia_techshohor

ইভলিকসের মতো নির্ভরযোগ্য সূত্র এ গুজবের বিষয়েও তথ্য প্রকাশ করে। তবে তখন জানা যায়নি কেমন হতে পারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নকিয়া।

এবার ছবিসহ কনফিগারেশনের তথ্য ফাঁস করেছে চীনের মাইক্রোব্লগিং ওয়েবসাইট উইবো। বেঞ্চমার্ক বিষয়ক ওয়েবসাইট আনটুটুকে উদ্ধৃত করে এ তথ্য প্রকাশ করা হয়।

ফাঁস হওয়া তথ্য অনুসারে নোকিয়ার এ স্মার্টফোনের মডেল এ১১০। এতে রয়েছে পাঁচ মেগাপিক্সেল ক্যামেরা এবং এর ডিসপ্লে রেজুলেশন ৮৫৪*৪৮০। প্রসেসর হিসেবে আছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন প্রসেসর। অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ কিটক্যাট ৪.৪.১।

তবে অদৌ নকিয়া কি মাইক্রোসফটের উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেম বাদ দিয়ে অ্যান্ড্রয়েড স্মার্টফোন তৈরি করবে।  তা দেখার অপেক্ষায় আছে প্রযুক্তিবিশ্ব।

– টাইম অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top