এক্সপেরিয়া জেড ওয়ানএস আনছে সনি

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সনি নতুন স্মার্টফোন বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে। এক্সপেরিয়া জেড সিরিজের ওয়ানএস নামের ফোনটিও পানিরোধক।

নতুন স্মার্টফোনটি এক্সপেরিয়ার জেড সিরিজের জেড ওয়ানের উন্নত সংস্করণ। ডিসপ্লেটিই ফোনটির সবচেয়ে বড় আকর্ষণ।

sony xperia z1s_techshohor

মঙ্গলবার লাসভেগাসে শুরু হওয়া বৃহত্তম প্রদর্শনী সিইএস ২০১৪ তে প্রদর্শিত হচ্ছে স্মার্টফোনটি। চলতি বছরের প্রথম প্রান্তিকে বাজারে পাওয়া যাবে এটি। এটির মূল্য সর্ম্পকে এখনও কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

জাপানি ইলেকট্রনিক্স পণ্য নির্মাতা কোম্পানির আগের স্মার্টফোনগুলোও উচ্চ রেজুলেশনের। জেড ওয়ানএস এর ব্যক্তিক্রম হয়নি।

পাঁচ ইঞ্চি আকারের ১৯২০*১০৮০ ফুল এইচডি ট্রাইলুমিনাস ডিসপ্লে সমৃদ্ধ নতুন স্মার্টফোনটির ওজন ১৬২ গ্রাম।

ছবি তোলার জন্য জেডওয়ান এস এ রয়েছে  ২০.৭ মেগাপিক্সেল ক্যামেরা। এতে ব্যবহার কর হয়েছে ১/২.৩ ইঞ্চি ইমেজ সেন্সর, যার ফলে ছবি তোলা যাবে আরও নিখুঁতভাবে।

পানিরোধক হওয়ায় এটি ১.৫ মিটার গভীর পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত তোলা যাবে। এ ছাড়া রয়েছে কম আলোতে ফ্ল্যাশ ছাড়াই ছবি তোলার জন্য ২৭ মিমি ওয়াইড অ্যাঙ্গেল, এফ/২.০ অ্যাপারচার লেন্স। ফলে রাতে ভাল মানের ন্যাচারাল ছবিও তোলা যাবে জেডওয়ানএস দিয়ে। এতে রয়েছে দুই মেগাপিক্সেল ফন্ট ক্যামেরা।

স্মার্টফোনটিতে প্রসেসর হিসেবে ব্যবহার করা হয়েছে ২.২ গিগাহার্জ কোয়াড কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর। দুই গিগাবাইট র‍্যাম এবং ১৬ গিগাবাইট ইন্টানাল স্টোরেজ। এ ছাড়া ৬৪ গিগাবাইট পর্যন্ত স্টোরেজ বাড়ানো সম্ভব আলাদা এসডি কার্ড ব্যবহার করে। অপারেটিং সিস্টেম হিসাবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড জেলিবিন ৪.৩। এতে ২৩০০ অ্যাম্পিয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

সনি আশা করছে এক্সপেরিয়ার জেড এবং জেড ওয়ানের মতো এটিও সমান জনপ্রিয়তা পাবে।

– সনি মোবাইল ওয়েবসাইট এবং টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে

Related posts

*

*

Top