Maintance

রবির সিইও হিসাবে যোগ দিলেন সুপুন

প্রকাশঃ ৩:১১ অপরাহ্ন, জানুয়ারি ১, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৪:১০ অপরাহ্ন, জানুয়ারি ১, ২০১৪

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন বছরে নতুন সিইও পেয়ে গেল দেশের অন্যতম শীর্ষ মোবাইল ফোন অপারেটর রবি। বছরের প্রথম দিনে নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যস্থাপনা পরিচালক হিসাবে যোগ দিলেন শ্রীলংকান সুপুন বীরসিংহে।

এখনও ঢাকায় না আসলেও বুধবার থেকে সুপুন নতুন দায়িত্বে যোগ দিয়েছেন। তিনি জার্মান মাইকেল কুহেনারের স্থলাভিষিক্ত হলেন।

SUPUN_Robi new CEO

সংশ্লিষ্টরা জানিয়েছেন, ডিসেম্বরের শেষ সপ্তাহে দায়িত্ব বুঝে নিয়ে কুয়ালালামপুরে ফেরত যান বীরসিংহেকে। তবে সেখানে রবির কাজে ব্যস্ত রয়েছেন তিনি। দু’একদিনের মধ্যে তিনি ঢাকায় ফিরবেন বলে জানিয়েছেন, রবির ভাইস-প্রেসিডেন্ট সৈয়দ তালাত কামাল।

কুহেনার নভেম্বরে কর্পোরেট জীবন থেকে অবসরের সিদ্ধান্ত নিলে ওই মাসেই আজিয়াটা গ্রুপ নতুন সিইও হিসাবে সুপুনকে নিয়োগ দেওয়ার ঘোষণা দেয়। তিনি এর আগে আজিয়াটা গ্রুপের শ্রীলঙ্কান অপারেটর ডায়লগের সিইও হিসাবে দায়িত্ব পালন করেন।

পূর্ণকালীন কর্পোরেট জীবন থেকে অবসর গ্রহণের পর রবির বর্তমান সিইও কুহেনার রবি আজিয়াটা লিমিটেডের বোর্ড অব ডিরেক্টরের সদস্য হিসাবে দায়িত্ব পালন করবেন।

সুপুন চলতি বছরের ফেব্রুয়ারি থেকে আজিয়াটা গ্রুপের চিফ স্ট্র্যাটেজি অফিসার হিসাবে দায়িত্ব পালন করছেন। একই সাথে তিনি নেটওয়ার্ক ট্রান্সফরমেশন স্ট্র্যাটেজিক বিজসেন ইউনিটের প্রধান হিসাবে কাজ করছেন যার আওতায় তিনি গ্রুপ টেকনোলজির নেতৃত্ব দান, ক্যারিয়ার কোলাবোরেশন ও আজিয়াটা ইন্টেলিজেন্স ইউনিটের (পূর্ববর্তী আজিয়াটা ম্যানেজমেন্ট সার্ভিস) তত্ত্বাবধান করছেন।

আজিয়াটা গ্রুপের আগে সুপুন শ্রীলঙ্কার শীর্ষ মোবাইল ফোন অপারেটর ডায়লগ আজিয়াটা পিএলসির গ্রুপ চিফ অপারেটিং অফিসার হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বেশ কয়েক বছর ডায়লগ মোবাইলের  সিওও এবং পরে সিইও হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি শ্রীলঙ্কায় ডায়লগের জনপ্রিয়তা বৃদ্ধিতে কার্যকর ভূমিকা পালন করেন।

সুপুন চার্টার্ড ইন্সটিটিউট অব ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস (সিআইএমএ), ইউকের ফেলো সদস্য এবং শ্রীলঙ্কার জয়েওয়ারদেনেপুরা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টেন্সি ও ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টে বিএসসি ডিগ্রি অর্জন করেন। এরপর অস্টেলিয়ার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন সিডনি থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। এ ছাড়া তিনি হার্ভার্ড বিজনেস স্কুলের একজন অ্যালামনাই।

*

*

Related posts/