ওলোর স্পেকট্রাম বরাদ্দকে অস্বচ্ছ বলছে জিএসএমএ

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশে সর্বশেষ এলটিই অপারেটর হিসাবে ওলোকে যে প্রক্রিয়ায় স্পেকট্রাম বরাদ্দ দেওয়া হয়েছে তা নিয়ে প্রশ্ন তুলেছে জিএসএম মোবাইল অপারেটদের বিশ্ব সংগঠন জিএসএমএ। সম্প্রতি এ বিষয়ে উদ্বেগের কথা জানিয়েছে সরকারকে চিঠি দিয়েছে সংগঠনটির স্পেকট্রাম বিভাগের প্রধান।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসি সরকারের একেবারে শেষ সময়ে রাশিয়ান মালিকানাধীন প্রতিষ্ঠানকে ওলোকে ২৬০০ ব্যান্ডের স্পেকট্রাম নামমাত্র মূল্যে বরাদ্দ দিয়েছে। এ নিয়ে দেশের মোবাইল ফোন অপারেটরগুলোও আপত্তি জানিয়েছিল।

ollo_techshohor

সিটিসেল বাদে বাংলাদেশের সবগুলো অপারেটর জিএসএমএর সদস্য।

জিএসএম বলছে, বিডব্লিউএ গাইডলাইনের আওতায় যেভাবে মূল্যবান ২৬০০ ব্যান্ডের স্পেকট্রাম দেওয়া হচ্ছে তা অস্বচ্ছ এবং বৈষম্যমূলক।

টেলিযোগাযোগ সচিব আবু বকর সিদ্দিককে পাঠানো চিঠিটির অনুলিপি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, টেলিযোগাযোগমন্ত্রী রাশেদ খান মেনন, বিনিয়োগ বোর্ডের চেয়ারম্যান ড. এস এ সামাদ এবং বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোসের কাছে দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, যেভাবে স্পেকট্রাম দেওয়া হচ্ছে সেটি উন্মুক্ত নয় এবং সবার সেখানে অংশগ্রহণের সুযোগও নেই। এর ফলে স্পেকট্রাম থেকে দেশের আয়ও অনেক কমে যাবে।

সম্প্রতি বিটিআরসি ওয়াইম্যাক্স নীতিমালা সংশোধন করে ওয়েকে ২৬০০ ব্যান্ডে ২০ মেগাহার্ডজ স্পেকট্রাম পাওয়ার সুযোগ করে দেয়।

বিটিআরসি মাত্র ২৪৬ কোটি টাকায় এ স্পেকট্রাম দেয়। অথচ এর মাত্র কয়েকদিন আগে থ্রিজির স্পেকট্রাম বিক্রি করতে উন্মুক্ত নিলামের আয়োজন করে কমিশিন। সেখানে চারটি অপারেটরের কাছে প্রতি মেগাহার্ডজ স্পেকট্রাম ১৫৫ কোটি টাকায় বিক্রি করে নিয়ন্ত্রক সংস্থাটি।

এতে রাষ্ট্রের অন্তত তিন হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

এর আগে মোবাইল ফোন ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবও চিঠি দিয়ে স্পেকট্রাম বরাদ্দ বিষয়ে এমন বৈষম্যের বিষয়টি তুলে ধরে।

অ্যামটব এবং জিএসএমএ দুই সংগঠনই এ বিষয়ে সরকারকে সিদ্ধান্ত পুর্নবিবেচনার আহবান জানিয়েছে। তা না হলে দেশে টেলিযোগাযোগ খাতে বিনিয়োগ এবং গ্রাহক সেবা সর্বোচ্চ মান নিশ্চিত করা যাবে না বলেও মনে করে সংগঠন দুটির নেতারা।

এর আগে ওলোর অন্য আরেক অংশীদার নেক্সট জেনারশন লিংককে ২০১১ সালের আগস্টে ৮০০ ব্যান্ডে ২০ মেগাহার্ডজ স্পেকট্রাম ফ্রি বরাদ্দ দেওয়া হয়।

Related posts

*

*

Top