এবার এলটিই লাইসেন্স পাচ্ছে ম্যাঙ্গো ও বিটিসিএল

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নতুন করে আরও দুটি কোম্পিানিকে এলটিই লাইসেন্স দেওয়া হচ্ছে। এর একটি পাচ্ছে ম্যাঙ্গো টেলিকম সার্ভিসেস এবং অন্যটি রাষ্ট্রায়ত্ত্ব ল্যান্ডফোন অপারেটর বাংলাদেশ টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড বা বিটিসিএল।

এ নিয়ে দেশে ফোর জি প্রযুক্তির সমমানের ডেটা সেবা এলটিই দেওয়ার অনুমোদন পাওয়া কোম্পানির সংখ্যা দাড়াবে পাঁচ।

Lte 4g_techshohor

জানা গেছে, দ্রুত গতির ইন্টারনেট প্রযুক্তি ‘লং টার্ম ইভ্যুলুশন’ (এলটিই) লাইসেন্স পেতে কোম্পানি দুটি সরকারকে ২৪৬ কোটি টাকা দেবে।

টেলিযোগাযোগ সচিব আবু বকর সিদ্দিক জানান, ইতোমধ্যে লাইসেন্স দেওয়ার বিষয়টি চূড়ান্ত হয়ে গেছে। তবে আনুষ্ঠানিকতার জন্যে দু’-এক সপ্তাহ সময় লাগবে।

সচিব বলেন, আধুনিক ডেটা সার্ভিস এলটিইকে আরও বিস্তৃত করতে সরকার আরও নতুন কোম্পানিকে লাইসেন্স দেওয়ার উদ্যোগ নিয়েছে। এর ফলে দেশের প্রত্যন্ত অঞ্চলে দ্রুত গতির ইন্টারনেট সেবা পৌঁছে যাবে।

সম্প্রতি বিটিআরসি বিতর্কিত ওলোকে ২৬০০ ব্যান্ডে সাড়ে তিন হাজার কোটি টাকার স্পেকট্রাম মাত্র ২৪৬ কোটি টাকা দিয়ে এলটিই লাইসেন্স দিয়েছে। যদিও লাইসেন্স দেওয়ার অনেক আগেই কোম্পানিটিকে এলটিই যন্ত্রপাতি আমদানি এবং সেবা দেওয়ার অনুমতি দেয় বিটিআরসি।

নতুন দুটি অপারেটরকেও ২৬০০ ব্যান্ড ব্যবহারের সুবিধা দেওয়া হবে। তবে টেলিকম বিশেষজ্ঞদের মতে, বিশ্বের সব দেশে এ ব্যান্ডের স্পেকট্রাম রাখা হয় মোবাইল ফোনের জন্য বিশেষত ভয়েস সার্ভিসের জন্য।

এর আগে দেশের দুই ওয়াইম্যাক্স অপারেটর কিউবি এবং বাংলালায়নকে এলটিই সেবা দেওয়ার অনুমতি দিয়েছে বিটিআরসি।

অপারেটর দুটি দু’এক মাসের মধ্যে এলটিই সেবা চালুর প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

আর যে পাঁচটি মোবাইল ফোন অপারেটর থ্রিজি লাইসেন্স নিয়েছে সেগুলোকেও পর্যায়ক্রমে এলটিই সেবা দেওয়ার অনুমতি দেওয়া হবে বলে থ্রিজি লাইসেন্সের শর্তে উল্লেখ রয়েছে।

Related posts

*

*

Top