এক্সপেরিয়ায় এলো জেলিবিন ৪.৩

টেক শহর কনটেন্ট কাউন্সিলর :সনি সাধারণত তাদের স্মার্টফোনে নতুন সংস্করণের অপারেটিং সিস্টেম একটু দেরিতেই দেয়। এবারও এর ব্যাতিক্রম হয়নি। বাজারে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের সবর্শেষ সংস্করণ ‘কিটক্যাট ৪.৪’ থাকলেও এক্সপেরিয়া সিরিজের স্মার্টফোনে ‘জেলিবিন ৪.৩’ সংযুক্ত করেছে সনি। এক্সপেরিয়া জেড, এক্সপেরিয়া জেডএল, এক্সপেরিয়া জেডআর এবং ট্যাবলেট কম্পিউটার এক্সপেরিয়া জেড এই অপারেটিং সিস্টেমে চলবে। তবে এসব ডিভাইসে ‘কিটক্যাট ৪.৪’-ও কাজ করবে বলে জানা গেছে। ডিসেম্বরে এক্সপেরিয়ায় ‘জেলিবিন ৪.৩’ দেওয়া হবে, এ ঘোষণা আগেই দিয়েছিল তারা। ফলশ্রুতিতে গত সোমবার (২৩ ডিসেম্বর) থেকে সুবিধাটি চালু করা হয়।

sonyjellybean_techshohor

এক্সপিরিয়ার ‘জেলিবিন ৪.৩’-এ আনেক নতুন কিছু থাকছে। মেসেজিং, স্মার্ট কানেক্ট, স্মল অ্যাপস, সনি সিলেক্ট, অ্যালবাম, মুভিস এবং সনি এন্টারটেইনমেন্ট এর মধ্যে উলেখ্যযোগ্য ।

এক্সপেরিয়া জেড ট্যাবলেটে এই নতুন অপারেটিং সিস্টেমে ‘রেস্ট্রিক্টেড প্রোফাইল’ ব্যবহারে আগের চেয়ে ভালো নিয়ন্ত্রণ সুবিধা পাওয়া যাবে। ফলে ডিভাইসটিতে স্বতন্ত্র ইউজার অ্যাকাউন্টে স্বতন্ত্র লোকাল স্টোরেজ, হোম স্ক্রিন, উইজেট এবং সেটিংস থাকবে।

শিগগিরই এক্সপিরিয়া এসপি,এক্সপিরিয়া ভি,এক্সপিরিয়া টি এবং টিএক্স স্মার্টফোনেও ‘জেলিবিন ৪.৩’ দেওয়া হবে বলে জানিয়েছে সনি।
সনি মোবাইল ওয়েবসাইট অবলম্বনে তুসিন আহমেদ।

Related posts

*

*

Top