অবশেষে চীনের বাজারে আইফোন

তুসিন আহমেদ টেক শহর কনটেন্ট কাউ্ন্সিলর : দীর্ঘ অপেক্ষার পর চীনে অ্যাপলের আইফোনের নতুন দুটি মডেল বিক্রি শুরু হচ্ছে। তবে জনপ্রিয় এ স্মার্টফোন পেতেও আগামী বছরের মাসের মাঝামাঝি সময় পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে চীনাদের।

অ্যাপল রোববার বিশ্বের বৃহত্তম বাজার চীনে আইফোনের নতুন দুই মডেল ফাইভ এস ও ফাইভ সি ছাড়ার ঘোষণা দেয়। ১৭ জানুয়ারি থেকে ফোনটি হাতে পেতে শুরু করবেন গ্রাহকরা।

এর আগে আগামী বুধবার থেকে প্রি-অর্ডার নেওয়া শুরু হবে। তবে কত মূল্যে আইফোন বিক্রি করা হবে তা পরে জানানো হবে বলে জানিয়েছে।

New iPhone

চলতি বছরের সেপ্টেম্বরে বাজারে আসে আইফোন ফাইভএস এবং ফাইভ সি। ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার, উন্নত প্রসেসর, ভালো মানের ব্যাটারি যোগ করা হয়েছে নতুন স্মার্টফোনটিতে। আগের থেকে অনেক বেশি নতুন প্রযুক্তি যুক্ত হয়েছে এতে। ইতোমধ্যে বিভিন্ন দেশে আইফোন বিক্রি শুরু হলেও তা চীনে বাজারজাত করা হয়নি।

দেশটিতে আইফোন বিক্রির জন্য বিশ্বের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর চায়না মোবাইলের সঙ্গে চুক্তি করেছে টেক জায়ান্ট কোম্পানিটি।

চায়না মোবাইলের প্যাকেজের আওতায় আইফোন কিনতে পারবেন চীনারা। বর্তমানে অপারেটরটির গ্রাহক সংখ্যা ৭৬ কোটি। চলতি মাসে অপারেটরটি ফোরজি লাইসেন্স পেয়েছে।

চীনা বাজারে প্রবেশ করতে নতুন এ চুক্তির ফলে অ্যাপল মার্কেট শেয়ার বৃদ্ধির বিষয়ে বেশ আশাবাদী।

অ্যাপলের সিইও টিম কুক জানায়, ‘চীন অ্যাপলের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বাজার। চায়না মোবাইলের সঙ্গে অংশীদারিত্বটি তাদেরকে বিশ্বের বৃহত্তম নেটওয়ার্কের গ্রাহকের কাছে আইফোন পৌঁছে দেওয়ার সুযোগ করে দেবে।’

চায়না মোবাইলের চেয়ারম্যান বলেন, ‘অ্যাপলের আইফোন সারা বিশ্বে খুব জনপ্রিয়। চীনেও জনপ্রিয়তা পেয়েছে এটি। গ্রাহকরা অধীর আগ্রহে অপেক্ষা করছে আইফোন ফাইভ সি এবং ফাইভ এসের জন্য। গ্রাহকদের আইফোনের থ্রিজি এবং ফোরজি নেটওর্য়াকের মাধ্যমে উচ্চ গতির  মোবাইল ইন্টারনেট সেবা দেওয়া হবে বলে তিনি উল্লেখ করেন।

বিশ্লেষকদের মতে, চীনের বাজারে সাড়া ফেলবে আইফোন। তাদের ধারনা ২০১৪ সালে ২০ থেকে ২৪ মিলিয়ন আইফোন বিক্রি হতে পারে।

– বিবিসি অবলম্বনে

Related posts

*

*

Top