দেশের প্রথম ডিজিটাল পতাকা বানাল রবি

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের প্রথম ডিজিটাল পতাকা তৈরি করেছে দেশের অন্যতম শীর্ষ মোবাইল ফোন অপারেটর রবি। মহান বিজয় দিবসে বিশ্বের বৃহত্তম মানব পতাকা তৈরিতে যারা অংশগ্রহণের সুযোগ পাননি তাদের জন্য প্রথম ডিজিটাল মানব পতাকা তৈরিতে অংশগ্রহণের সুযোগ করে দিতে রবির এ আয়োজন।

সকলের স্বতস্ফূর্ত অংশগ্রহণে মাত্র দুই দিনে দেশের প্রথম এ ডিজিটাল পতাকা তৈরি হয়েছে। ১৬ ডিসেম্বর নিয়ে আবেগপূর্ণ বার্তা পোস্ট করে তাদের অনুভূতিও প্রকাশ করেছেন অংশগ্রহণকারীরা।

Digital Flag made by robi-TechShohor

এ জন্য অপারেটরটি ১১ ডিসেম্বর www.bdworldrecord.com নামে একটি মাইক্রো সাইট চালু করে। এর মাধ্যমে দেশের সবাই প্রথম ডিজিটাল মানব পতাকা তৈরির সুযোগ পান।

ডিজিটাল পতাকার ক্যাম্পেইন শুরু হয় ১৩ ডিসেম্বর। শুরু থেকে ইন্টারনেট ব্যবহারকারীদের কাছ থেকে স্বতস্ফূর্ত সাড়া পাওয়া গেছে।

মাইক্রো সাইটটিতে ডিজিটাল ফ্ল্যাগ নামের ট্যাবটিতে ক্লিক করেন অংশগ্রহণকারীরা। এরপর বৃহত্তম মানব পতাকা তৈরির আহ্বান জানিয়ে একটি বাটন দেখানো হয়।

অংশগ্রহণকারীরা সেই বাটনে ক্লিক করে পতাকা তৈরিতে অংশ নিয়েছেন। প্রথম দুই দিনে ১৬ হাজার ৩৭১ জন অংশগ্রহণকারী পতাকাটি তৈরিতে অংশ নিয়েছেন এবং পতাকাটি সম্পূর্ণ করতে প্রয়োজন হয়েছে মোট ২১ লাখ ৩ হাজার ৬৩০টি ক্লিক।

সাইটটিতেও রেকর্ড তৈরির অংশ হিসাবে নেওয়া এ উদ্যোগটিতে কেন অংশগ্রহণ করতে চাচ্ছেন- অংশগ্রহণকারীদের এমন মতামত জানতে চাওয়া হয়েছিল। এর উত্তরে ৬৬০ জন তাদের অনুভূতি প্রকাশ করেছেন।

যে কেউ এখন ওয়েবসাইটটি ভিজিট করতে পারেন এবং তাদের অনুভূতি প্রকাশসহ মানব পতাকা নিয়ে মতামত প্রকাশ করতে পারেন। একজন শুভাকাঙ্খী লিখেছেন, ‘আমাদের জন্য এমন একটি ইতিহাস তৈরির জন্য রবি ও অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানাচ্ছি। আমরা আমাদের মুক্তিযোদ্ধাদের নিয়ে গর্বিত এবং সকল শহীদদের শ্রদ্ধা করি। তোমায় ভালবাসি বাংলাদেশ।’

এর আগে বিজয় দিবসে লাল সবুজের বিজয় স্লোগান গেয়ে বিশ্বের সবচেয়ে বড় মানব পতাকা তৈরি করে গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডে বাংলাদেশের নাম তুলতে সহায়ক ভূমিকা পালন করেছে রবি।

ওই দিন ২৭ হাজার ১১৭ জন স্বেচ্ছাসেবীর অংশগ্রহণে জাতীয় প্যারেড গ্রাউন্ডে এ মানব পতাকা তৈরি করা হয়।

Related posts

*

*

Top