গণ এসএমএসের কূল-কিনারা পাচ্ছে না বিটিআরসি

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অসংখ্য মোবাইল ফোন ব্যবহারকারীর কাছে গত দু’দিনে দেশের বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে আসা কয়েকটি অনাকাঙ্খিত এসএমএসের বিষয়ে কোনো কূল কিনারা করতে পারছে না টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি।

এসএমএসগুলোতে যুদ্ধাপরাধী ও জামায়াত নেতা আবদুল কাদের মোল্লার ফাঁসির রায়ের বিষয়ে উস্কানিমূলক বক্তব্য প্রচার করা হয়েছে।

এসএমএসগুলোর ক্ষেত্রে কৌশলে মাস্কিং বদলে ‘বিডিজি’ লেখা হয়েছে। ফলে কেউই বুঝতে পারছে না কোথা থেকে এলো এসএমএসগুলো? কেই বা পাঠাল? এ ক্ষেত্রে কোন নেটওয়ার্ক ব্যবহার করা হয়েছে-সেটিও স্পষ্ট হচ্ছে না।

sms_pic_techshohor

এ বিষয়ে জানতে মঙ্গলবার বিটিআরসি ছয়টি মোবাইল ফোন অপারেটরের কাছে চিঠি লিখেছে। কিন্তু অপারেটরগুলো এ বিষয়ে তাদের কোনো ধারণা নেই বলে জানিয়েছে। ফলে আরও দোটানার মধ্যে পড়েছে নিয়ন্ত্রণ কমিশন।

বিষয়টি সম্পর্কে জানতে গেলে বিটিআরসির সিস্টেম অ্যান্ড সার্ভিস বিভাগের এক কর্মকর্তা বলেন, সম্ভবত ওপেন সোর্স সফটওয়ার ব্যবহার করে এসএমএসগুলো করা হয়েছে। তবে এখনও তারা এ বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারছেন না।

তবে বিষয়টি তাদরেকে ভাবিয়ে তুলছে বলেও স্বীকার করেন ওই কর্মকর্তা। কারণ সামনে রাজনৈতিক পরিস্থিতি আরও ঘোলাটে হলে তখন এমন এসএমএস মানুষকে সহজে বিভ্রান্ত করে বড় রকমের কোনো গুজব ছড়াতে পারে। ঘটতে পারে অনাকাংখিত ঘটনাও বলে মন্তব্য করেন তিনি।

বিটিআরসি অনেকে এসএমএস নির্ভর বানিজ্যিক সেবা দিতে শর্টকোড দেয়। এ ক্ষেত্রে প্রেরক চাইলে নম্বরের পরিবর্তে তার কাংখিত নাম বা অন্য কোনো পরিচয় প্রেরক হিসেবে ব্যবহার করতে পারে। কিন্তু এমন কোনো প্রতিষ্ঠানের মাধ্যমেও এসএমএসগুলো করা হচ্ছে না বলে তাদের ধারনা।

–      অনন্য ইসলাম

Related posts

*

*

Top