মুসলিমদের জন্য বিশেষ সিম

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ব্যতিক্রমী এক সিম কার্ড চালু হয়েছে গ্রিসে। কেবল ধর্মপ্রাণ মুসলিমদের জন্য এটি তৈরি করা হয়েছে। এর নাম দেওয়া হয়েছে ‘ইসলামিক সিম কার্ড’। দৈনন্দিন প্রার্থনা ও ধর্মীয় অনুশাসন মেনে চলতে এটি সহায়ক হবে।

গ্রিসের একজন প্রকেৌশলীর তৈরি সিমটির ব্যবহার দিন দিন অন্যান্য দেশেও বাড়ছে। তবে সবচেয়ে বেশি ব্যবহার হচ্ছে আফ্রিকা ও এশিয়ায়।

সিমের উদ্ভাবক ইয়ানিস হাত্সোপুলোস সংবাদ মাধ্যমকে জানান, সিমটি মোবাইল ফোনে ব্যবহার করে পবিত্র মক্কা নগরীর দিক জেনে নামাজ পড়া যাবে। এ ছাড়া নামাজের সময় হলে (দিনে পাঁচবার) ব্যবহারকারীকে তা মনে করিয়ে দেবে। শুধু তাই নয়, নামাজের সময় স্বয়ংক্রিয়ভাবে মোবাইল ফোন ‘মিউট’ হয়ে যাবে।

islamic_sim_pic
প্রকল্পটির সেবার পরিধি বাড়াতে তিনি এখনো কাজ করে যাচ্ছেন। তিনি জানান, আপাতত দুটি আইডিয়া নিয়ে কাজ চলছে। আইডিয়াগুলো হলো- রমজানের মাসে ইফতার ও সেহেরির সময় এলার্ট এবং ইসলামি সেবাগুলোকে ফেইসবুকের সঙ্গে যুক্ত করা।

২০০৯ সালে স্পেনে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে অংশগ্রহণ করছিলেন ইয়ানিস। সেখানে মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান এলজি একটি মোবাইল ফোনের প্রদর্শনী করে। সেই মোবাইলে ইসলামি কিছু ফাংশন ছিল। তা দেখেই ইয়ানিসের মাথায় বিষয়টি নিয়ে কাজ করার আগ্রহ তৈরি হয়।

ডয়েচে ভেলে অবলম্বনে তারেক হাবিব

ট্যাগ

Related posts

*

*

Top