এমপিদের হাতে শুধুই গ্রামীণফোন

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সংসদ সদস্যদের মোবাইল ফোন ব্যবহারের দিক থেকে গ্রামীণফোনের একচ্ছত্র আধিপত্য। অন্য অপারেটররা ধারে কাছেও নেই এ কোম্পানির। ৩৩১ জন সংসদ সদস্যের হাতে রয়েছে শীর্ষ এ অপারেটরের ৩৬৬ নম্বর। শতকরা হারে যা ৮৩ দশমিক ৯৪ শতাংশ।

নবম জাতীয় সংসদের ২০১৩ সালের ডায়েরিতে এমপিদের তালিকাভূক্ত ফোন নম্বর থেকে এ তথ্য পাওয়া গেছে। বর্তমানে সংসদে এমপির সংখ্যা সাড়ে তিনশ হলেও ডায়েরি প্রকাশের সময় একটি আসন শূন্য ছিল। আর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়াসহ ১৮ জন এমপি কোনো মোবাইল ফোন নম্বর দেননি।

mp mobile phone_techshohor

ডায়েরিতে তালিকাভূক্ত ৩৩১ জন এমপির নামের পাশে সব মিলে ৪৩৬টি মোবাইল নম্বর লেখা রয়েছে। অনেকের নামের পাশে একাধিক মোবাইল নম্বর থাকায় মোট নম্বরের সংখ্যা বেড়েছে। তালিকা অনুযায়ী, ৪৩৬টির মধ্যে গ্রামীণফোনের নম্বর রয়েছে ৩৬৬টি। এর মধ্যে এমন ২৮৮ জন এমপি কেবল গ্রামীণফোন ব্যবহার করছেন।

রবির সংযোগ পাওয়া গেছে ২৪টি, যা মোট সংখ্যার ৫ দশমিক ৫১ শতাংশ। এর মধ্যে সাত জন শুধু রবির সংযোগ ব্যবহার করছেন। আর বাংলালিংকের সংযোগ আছে ২৩টি, যা মোট সংখ্যার ৫ দশমিক ০৯ শতাংশ।

অন্যদিকে, এমপিদের মধ্যে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের গ্রাহক আছেন ৯ জন। যা মোট সংখ্যার ২ দশমিক ০৭ শতাংশ। এর মধ্যে আবার পাঁচ জন আছেন যারা কেবল যোগাযোগের জন্যে টেলিটক নম্বরটিই দিয়েছেন।

দেশের সবচেয়ে পুরনো এবং নতুন অপারেটর দুটির গ্রাহক কাকতালীয়ভাবে সমান সাত জন করে। শতাংশের বিচারে সিটিসেল ও এয়ারটেলের অবস্থান ১ দশমিক ৬১। তবে সিটিসেলের তিন জন ইউনিক গ্রাহক থাকলেও এয়াটেল ব্যবহারকারী এমপিদের প্রত্যেকেই অন্য একটি নম্বরও ব্যবহার করেন।

এমপিদের মধ্যে দুজনকে পাওয়া গেছে যারা চারটি করে মোবাইল নম্বর দিয়েছেন। এর মধ্যে জাতীয় পার্টির এমপি হোসেন মকবুল শাহরিয়ার (রংপুর-১) চারটিই দিয়েছেন গ্রামীণফোনের নম্বর। আর টাঙ্গাইল-৮ থেকে নির্বাচিত শওকত মোমেন শাহজাহানের চারটি নম্বর চার অপারেটরের। গ্রামীণফোন, বাংলালিংক, রবি ও এয়ারটেলের।

Related posts

টি মতামত

*

*

Top