এনবিআরের অটোমেশনে বিটিআরসির বাধা

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : একটি ডেটাবেজের মাধ্যমে দেশের সকল স্থল, নৌ ও সমুদ্র বন্দরের সঙ্গে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সকল তথ্য আদান প্রদানের একটি অটোমেশন কার্যক্রম হাতে নেওয়া হলেও টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন বিটিআরসির গাফিলতির কারণে তা আটকে আছে।

জানা গেছে, এনবিআর বছরের শুরুতে ডেটা ট্রান্সমিশনের জন্যে এ অটোমেশন প্রকল্প হাতে নেয়। ডেটাবেজ স্থাপনে নেটওয়ার্কের জন্য কাদের সেবা নেওয়া হবে তা জানতে বিটিআরসির বক্তব্য জানতে চায় তারা। আগস্ট মাস থেকে অন্তত দু’দফা এ বিষয়ে তাগাদা দিয়েছে। কিন্তু এরপরেও এখন পর্যন্ত মতামত দেয়নি বিটিআরসি। ফলে এনবিআর কার্যাদেশ দিতে পারছে না সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে।

btrc_nbr_techshohor

সংশ্লিষ্টরা জানান, নেটওয়ার্ক স্থাপনে নেটশনওয়াইড টেলিকমিউনিকেশন নেটওয়ার্ক (এনটিটিএন) কোম্পানিগুলোর কাছ থেকে না কি আইএসপিগুলো থেকে সকল সেবা নেবে- এ বিষয়ে আইনগত ব্যাখ্যা চায় এনবিআর। কিন্তু উত্তর দেয়নি বিটিআরসি।

এ বিষয়ে এনবিআরের দ্বিতীয় সচিব (শুল্ক) ফাহাদ আল ইসলাম বলেন, রাজস্ব বোর্ডের অটোকশন কার্যক্রমের গুরুত্ব বিস্তারিত ব্যাখ্যা করে বিটিআরসিকে লেখা হয়েছে। এমনকি এটিও বলা হয়েছে যে এ অটোমেশনের ওপর নির্ভর করছে সরকারের আয় সংক্রান্ত অনেক তথ্য। কিন্তু তাদের সাড়া পাওয়া যায়নি।

কি কারণে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বিলম্ব করছে তা নিয়ে বিটিআরসির কেউ কোনো মন্তব্য করতে রাজি হননি। তবে কর্মকর্তারা বলছেন, দুটি নীতিমালা পর্যালোচনা করে সহজেই বিটিআরসি এ বিষয়টি জানিয়ে দিতে পারে। কিন্তু বিলম্বের কারণ রহস্যময় হয়ে উঠছে।

Related posts

*

*

Top