Maintance

অন্য অপারেটরদের উইকিপিডিয়া জিরো সেবা শিগগির

প্রকাশঃ ৭:২৭ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৩ - সর্বশেষ সম্পাদনাঃ ৮:৫৪ অপরাহ্ন, নভেম্বর ১৩, ২০১৩

তুহিন মাহমুদ, টেক শহর স্টাফ কনটেন্ট কাউন্সিলর : দেশে আনুষ্ঠানিকভাবে উইকিপিডিয়া জিরো প্রকল্পের যাত্রা শুরু হয়েছে। বেসরকারি টেলিকম সেবাদাতা প্রতিষ্ঠান বাংলালিংক এই সেবা দিচ্ছে। এছাড়া আগামী কয়েকদিনের মধ্যেই গ্রামীণফোন ও রবি এই সেবা দিবে। বুধবার এ উপলক্ষ্যে উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) মিলনায়তনে সংবাদ সম্মেলন ও উইকিমিটআপ এর আয়োজন করা হয়।

Wikipedia-Zero-press-conference_TechShohor

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের মোবাইল প্রোগ্রামের পরিচালক ক্যারোলিন স্লোয়েডার। উপস্থিত ছিলেন উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান, গ্রামীণফোনের ডিজিটাল এবং সোশ্যাল মিডিয়া বিভাগের ডেপুটি জেনারেল ম্যানেজার জাকিয়া জেরিন, বাংলালিংকের ভ্যাস অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার শফিক শামসুর রাজ্জাক, রবি’র মার্কেট অপারেশন বিভাগের ম্যানেজার তারেক মোহাম্মদ এনামুল হক ও বেসিসের কোষাধ্যক্ষ উত্তম কুমার পাল।

ক্যারোলিন স্লোয়েডার জানান, মোবাইলের মাধ্যমে সহজে ও বিনামুল্যে উইকিপিডিয়ার তথ্য পাওয়ার সুবিধার্তে উন্নয়নশীন দেশগুলোতে ‘উইকিপিডিয়া জিরো’ প্রকল্প চালু করা হয়। এরই ধারাবাহিকতায় মোবাইল অপারেটরদের সহযোগিতায় বাংলাদেশে এই সেবা চালু করা হয়েছে। অন্যান্য মোবাইল অপারেটরগুলো যাতে এই সেবা চালু করে সে বিষয়ে আলোচনা চলছে।

মুনির হাসান বলেন, দেশে মোবাইলের মাধ্যমে বর্তমানে প্রায় তিন কোটি লোক ইন্টারনেট ব্যবহার করে। এদের অধিকাংশই শিক্ষার্থী। নতুন এই সেবার ফলে শিক্ষার্থীরাসহ সব শ্রেণীর জনগনের কাছে বিনামুল্যে তথ্যসেবা উন্মুক্ত হচ্ছে। মূলত m.wikipedia.org এবং zero.wikipedia.org সাইট ব্যবহার করে গ্রাহকরা এই সেবা পাবেন।

*

*