মোবিলিটি পাচ্ছে র‍্যাংকসটেল

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বর্তমানে চালু দেশের একমাত্র বেসরকারি ল্যান্ডফোন অপারেটর র‍্যাংকসটেল মোবাইল ফোন অপারেটরের মতো সেবা দেওয়ার সুযোগ পেতে যাচ্ছে। সম্প্রতি এ সংক্রান্ত একটি প্রস্তাব টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) সরকারের অনুমোদনের জন্যে পাঠিয়েছে।

প্রস্তাবটি অনুমোদিত হলে র‍্যাংকসটেলও দেশের সবচেয়ে পুরনো অপারেটর সিটিসেলের মতো সিডিএমএ সার্ভিসসহ মোবাইল সেবা দিতে পারবে।

তবে বর্তমানে রাজধানীতে র‍্যাংকসটেলের ফোন অনানুষ্ঠানিকভাবে মোবাইল ফোনের মতো মোবিলিটি সুবিধা নিয়ে ব্যবহার করা হচ্ছে। জানা গেছে, কোম্পানিটি সীমিত পর্যায়ে মোবিলিটির অনুমোদন নিয়ে এ কার্যক্রম চালাচ্ছে। এক বিটিএসের মধ্যে বহন করার অনুমোদন দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা। তবে তা পুরো শহর জুড়েই ব্যবহার করা হচ্ছে।

rankstel-logo-TechShohor

এদিকে র‍্যাংকসটেলকে মোবিলিটি দেওয়ার প্রস্তাবের কড়া বিরোধীতা করছে মোবাইল ফোন অপারেটরগুলো। গত বৃহস্পতিবার টেলিযোগাযোগমন্ত্রী অ্যাডভোকেট সাহারা খাতুনের সঙ্গে সাক্ষাৎ করে এমন প্রস্তাব অনুমোদন না দেওয়ার জন্য তারা সুপারিশ করেন।

মোবাইল ফোন অপারেটরদের পক্ষে খুব একটা যুক্তি না থাকলেও তারা প্রতিযোগীর সংখ্যা বাড়াতে চাইছেন না সে বিষয়টি পরিস্কার।

এ বিষয়ে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যামটবের সাধারণ সম্পাদক নূরুল কবীর বলেন, তাদের লাইসেন্স ল্যান্ডফোনের। তারা কেন মোবাইল সার্ভিস দেবে। তাহলে মোবাইল ফোন অপারেটরদেরকে কি অন্য সকল সেবা দেওয়ার সুযোগ দেওয়া হবে?

এর আগে একবার র‍্যাংকসটেল একই রকম প্রযুক্তি হওয়ায় সিটিসেলের সঙ্গে মিলে দেশব্যাপী সেবার বিস্তার করার পরিকল্পনা করেছিল।

এর আগে ২০১০ সালে একবার ভিওআইপির অবৈধ ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগে র‍্যাংকসটেলের সেবা বন্ধ হয়ে যায়। পরে প্রায় দুই বছর পর তারা আবার সেবা দিতে শুরু করেছে। বর্তমানে তাদের গ্রাহক সংখ্যা এক লাখের বেশি।

Related posts

*

*

Top