Maintance

দেশের প্রথম ডেটা সেন্টার বানাতে শেয়ারবাজারে যাচ্ছে এডিএন

প্রকাশঃ ১:২৬ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১:৩৫ অপরাহ্ন, জুলাই ৮, ২০১৪

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম ডেটা সেন্টার তৈরির কাজ শুরু করেছে দেশীয় টেলিকম অপারেটর এডিএন টেলিকম লিমিডেট। একই সঙ্গে নিজস্ব নেটওয়ার্ক উপজেলা পর্যায় পর্যন্ত ছড়িয়ে দিতে কাজ করছে প্রতিষ্ঠানটি।

দেশের শীর্ষ ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারগুলোর একটি এডিএন টেলিকম প্রথম সারির আইপি টেলিফোনি সেবাও দিচ্ছে। এ ছাড়া মাস দু’য়েক আগে গ্রামীণফোনের সঙ্গে যৌথভাবে ফিক্স ওয়াইম্যাক্স ‘গো ব্রডব্যান্ড’ সেবা দেওয়া শুরু করেছে।

ডেটা সেন্টার স্থাপন এবং টেলিকম সেবা একেবারে তৃণমূল পর্যন্ত নিয়ে যেতে কোম্পানিটি মূলধন উত্তোলনে শেয়ারবাজারে তালিকাভূক্ত হওয়ার প্রস্তুতিও নিচ্ছে বলে জানা গেছে।

ADN telecom-techshohor

সূত্র জানিয়েছে, এডিএন ৪০ শতাংশ শেয়ার ছাড়ার মাধ্যমে ৪৮ কোটি টাকা উত্তোলন করতে চায়। এডিএনের চেয়ারম্যান আসিফ মাহমুদ এ খবর নিশ্চিত করে বলেন, ডেটা সেন্টার স্থাপনের জন্য ইতিমধ্যে তাদের পরিকল্পনা অনেকটা এগিয়ে গেছে। এ জন্য শেয়ারবাজার থেকে মূলধন সংগ্রহের মাধ্যমে বড় বিনিয়োগ করে শক্তিশালী নেটওয়ার্ক তৈরি করতে চান তারা।

ডেটা সেন্টারটিতে ভিডিও এবং ভয়েস সংক্রান্ত তথ্যও সরবরাহ করা হবে বলে জানিয়েছে, এডিএন টেলিকম।

বর্তমান তথ্যপ্রযুক্তি বিশ্বে ডেটা সেন্টার খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু বাংলাদেশে এ বিষয়ে তেমন কোনো কার্যক্রম হাতে নেওয়া হয়নি। সে কারণে এডিএন এ কাজে হাত দিচ্ছে বলে জানিয়েছেন আসিফ মাহমুদ।

এডিএন জানিয়েছে, ইতিমধ্যে শেয়ারবাজারে তালিকাভূক্ত প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছাড়ার জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করাসহ প্রাথমিক কার্যক্রম শেষ করেছে কোম্পানিটি। আগস্টের মধ্যে বাকি কার্যক্রম শেষ হলে অক্টোবরে তালিকাভূক্ত হতে চায় কোম্পানিটি।

এর আগে আইএসপিদের মধ্যে অগ্নি সিস্টেমস লিমিটেড, বিডিকম অনলাইন লিমিটেড, ব্যাকনেট এবং আমরা নেটওয়ার্ক শেয়ারবাজারে গিয়েছে।

এডিএন জানিয়েছে, শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলন ছাড়াও ইতোমধ্যে কোম্পানিটি দেশি-বিদেশি নতুন বিনিয়োগও পেয়েছে। এসব নতুন বিনিয়োগ আসায় কোম্পানির শেয়ারের পরিমাণ ১ কোটি ৭৩ লাখ ৬০ হাজার থেকে বৃদ্ধি করে ২ কোটি ৯ লাখ ২৯ হাজার ৫৮৩ তে উন্নীত করা হয়েছে।

চলতি বছর ১ জুলাই টেলিযোগাযোগ মন্ত্রনালয় থেকে এ সংক্রান্ত অনুমোদনও পেয়ে গেছে এডিএন।

*

*