ইচ্ছামতো তৈরি করা যাবে সেলফোন

টেক শহর ডেস্ক : কম্পিউটারের মতোই একেকটা যন্ত্রাংশ লাগিয়ে নিজের পছন্দমতো সেলফোন তৈরি করা যাবে। ইচ্ছামতো যুক্ত করা যাবে বিভিন্ন কোম্পানির কিবোর্ড, ব্যাটারি অথবা অন্য কোনো সেন্সর। আর এই সুবিধাটি দিতে নতুন প্রকল্প শুরু করেছে গুগলের মালিকানাধীন সেলফোন নির্মাতা প্রতিষ্ঠান মটোরোলা।

প্রজেক্ট এরা নামের এই প্রকল্প ক্রেতাদের কম্পিউটারের কেসিং এর মতো একটি বেসিক ফোন কাঠামো কেনার সুযোগ দিবে। এরপর তিনি ইচ্ছামতো মডিউল যেমন কিবোর্ড, স্ক্রিন, ব্যাটারি কিংবা অন্য সেন্সর লাগাতে পারবেন। আর এই প্রকল্পে সহযোগি হিসেবে রয়েছে নেদারল্যান্ডের ডিজাইনার ডেভ হ্যাকেনস, যিনি ফোনব্লক নামের একটি মডিউলার ফোন আইডিয়া তৈরি করেছেন।

Google Motorola customised phone_ Tech Shohor

একটি ব্লগ পোস্টে মটোরোলা জানিয়েছে, ‘গত এক বছর ধরে এই প্রকল্পটি নিয়ে কাজ করা হচ্ছে। সফটওয়্যারের জন্য যেমন অ্যান্ড্রয়েড প্লাটফর্ম যা করেছে আমরা হার্ডওয়্যারের জন্য এমনটাই করতে চাই। প্রজেক্টটিতে এন্ডোস্কেলেটন নামে একটি ফ্রেম তৈরি করা হবে যা একটি জায়গায় সব মডিউল বসানোর সুবিধা দেবে। আপনার ফোনটি কি করতে পারবে, এটি দেখতে কেমন হবে, কোথায় এবং কি দিয়ে ফোনটি তৈরি হবে, এটির দাম কেমন পড়বে, এমনকি কতদিন পর্যন্ত এই ফোন টিকবে সেটা সিদ্ধান্ত নিতে পারবেন ক্রেতারাই।’

স্মার্টফোনের প্রতিযোগিতাপূর্ণ বাজারে এই কাস্টোমাইজড হ্যান্ডসেট কতটা সফলতার মুখ দেখবে তা নিয়ে সন্দিহান বিশেষজ্ঞরা।

– বিবিসি অবলম্বনে তুহিন মাহমুদ

Related posts

*

*

Top