Maintance

বাংলালিংক ও রবির ৫ ইন্টারনেট প্যাকেজ বন্ধের নির্দেশ

প্রকাশঃ ৭:৫৩ অপরাহ্ন, জুন ১০, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:৫৫ অপরাহ্ন, জুন ১০, ২০১৪

জামান আশরাফ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শীর্ষ দুই টেলিকম অপারেটর বাংলালিংক ও রবির পাঁচটি ইন্টারনেট প্যাকেজ বন্ধের নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। হঠাৎ করে প্যাকেজগুলো বন্ধের জন্য নির্দেশনা দেওয়া হলেও কোনো কারণ জানানো হয়নি অপারেটরদের।

মাত্র দুই সপ্তাহ আগে এসব প্যাকেজ চালু করেছিল অপারেটর দুটি। সোমবার সন্ধ্যায় ই-মেইল করে বাংলালিংকের চারটি ও রবির একটি প্যাকেজ বন্ধের নির্দেশ দেয় কমিশন।

banglalink robi btrc-TechShohor

এদিকে হঠাৎ এ নির্দেশনার বিষয়ে জানতে মঙ্গলবার অপারেটর দুটির কর্মকর্তারা বিটিআরসি কার্যালয়ে এ বিষয়ে সুরাহা হয়নি। তারা সুনির্দিষ্ট কারণও জানতে পারেননি। বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস দেশের বাইরে থাকায় কোনও কর্মকর্তা এ বিষয়ে মুখ খুলতে রাজি হননি বলে জানা গেছে।

বিটিআরসি ও অপারেটর দুটির সূত্রে জানা গেছে, প্যাকেজ বন্ধের নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত কমিশন একাই নিয়েছে। এ জন্য টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়া হয়নি। যদিও এপ্রিলে প্যাকেজ অনুমোদনের সময় মন্ত্রণালয়ের অনুমোদন নিয়েছিল বিটিআরসি।

এপ্রিলে অনুমোদন নিলেও অপারেটর দুটি মে মাসে মাঝামাঝি সময় থেকে এসব প্যাকেজ চালু করে। বন্ধ করো বিষয়ে বিটিআরসি ও অপারেটর দুটির পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কেউ মুখ খুলতে রাজি হননি।

তবে অপারেটর দুটি কর্মকর্তারা জানান, লাইসেন্স বা প্যাকেজ অনুমোদনের ক্ষেত্রে যদি মন্ত্রণালয়ের অনুমোদন লাগলে, প্যাকেজ বন্ধ করার ক্ষেত্রেো সরকারের অনুমোদন নেওয়ার বিষয় থাকে। এক্ষেত্রে তা মানা হয়নি বলে জানান সংশ্লিষ্ঠরা।

রবি সূত্রে জানা গেছে, অনুমোদনের পর প্রায় দুই সপ্তাহ আগে ৯ টাকায় তিনদিনের জন্য ৩০ মেগাবাইটের একটি থ্রিজি প্যাকেজ চালু করা হয়। ব্যবহারকারীদের কাছ থেকে বেশ সাড়া পাওয়া যায় এতে। কিন্তু কোনও কারণ ছাড়াই হটাৎ করেই সোমবার সন্ধ্যায় প্যাকেজটি বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে।

সরকার দেশের ইন্টারনেটের ব্যবহার বাড়াতে নানা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। ইন্টারনেট প্যাকেজ বন্ধ করার ঘটনা এবারই প্রথম। কোনও কারণ ছাড়াই হটাৎ করে চারটি ইন্টারনেট প্যাকেজ বন্ধ করে দেওয়া দেশের ইন্টারনেটের প্রসারের পরিপন্থী বলে মনে করছেন অপারেটর সংশ্লিষ্ঠরা।

দেশে বর্তমানে মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় ৩ কোটি ৭৫ লাখ। এর মধ্যে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৩ কোটি ৬০ লাখ।

*

*

Related posts/