মন্ত্রিপরিষদ সচিবের মর্যাদা চান বিটিআরসি চেয়ারম্যান

অনন্য ইসলাম, টেক শহর প্রতিবেদক : নতুন পদমর্যাদা নিয়ে সন্তুষ্ট নন টেলিযোগাযোগ নিয়ন্ত্রন সংস্থা বিটিআরসির চেয়ারম্যানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। সরকার নির্ধারিত পদমর্যাদা আরও বাড়ানোর প্রস্তাব পাঠানোর উদ্যোগ নিয়েছেন তারা। চেয়ারম্যান সচিবের পরিবর্তে মন্ত্রিপরিষদ সচিবের পদমর্যাদা পেতে চান।

জনপ্রশাসন মন্ত্রণালয় সম্প্রতি বিটিআরসির চেয়ারম্যান পদকে সচিব এবং ভাইস চেয়ারম্যানকে অতিরিক্ত সচিব ও কমিশনার পদকে যুগ্ম সচিব করে গেজেট প্রকাশ করে। তবে বিটিআরসির চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান বা কমিশনাররা কেউই এটি মেনে নিতে পারছেন না।

বিটিআরসি সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিবের পদমর্যাদা পেতে চান বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস। একই সঙ্গে ভাইস চেয়ারম্যান পদকে সচিব পদমর্যাদায় এবং কমিশনার পদকে অতিরিক্ত সচিব পদে উন্নীত করার বিষয়ে সরকারকে চিঠি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থাটি।

নিজেদের পক্ষে যুক্তি তুলে ধরতে তারা দেশের বিভিন্ন কমিশনের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও কমিশনারদের পদমর্যাদার বিষয়টি উল্লেখ করেছেন। নতুন কমিশন হওয়ায় সরকারের ওয়ারেন্ট অব প্রিসিডেন্সে জায়গা হয়নি বর্তমান কমিশনের চেয়ারম্যান ও কমিশনারদের।

জানা গেছে, গত বৃহস্পতিবার কমিশনের ১৬০তম বৈঠকে পদমর্যাদা বাড়ানোর বিষয়ে মন্ত্রণালয়কে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত হয়। রোববারের মধ্যে এ চিঠি পাঠাতে ওই দিন বিকালেই চিঠির খসড়াও চূড়ান্ত করেছেন ভাইস চেয়ারম্যান গিয়াসউদ্দিন আহমেদ।

সংশ্লিষ্ট সূত্রগুলো নিশ্চিত করেছে, বিটিআরসির চেয়ারম্যান ও কমিশনারের পদমর্যাদার বিষয়টি নিয়ে গত সাত বছর ধরে নানা টানা হেচড়া চলছে।

এর আগে সাবেক চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) জিয়া আহমেদ একই প্রস্তাব পাঠালে টেলিযোগাযোগ মন্ত্রনালয় তা আটকে দেয়। তখন মন্ত্রনালয়ের সচিব ছিলেন বর্তমানের বিটিআরসি চেয়ারম্যান সুনীল কান্তি বোস। কমিশনের চেয়ারম্যানের পদমর্যাদা সচিবের চেয়ে ওপরে চলে যাবে এ বিবেচনায় তখনকার ফাইল আটকে রাখেন তিনি। মন্ত্রনালয়ের সেই সময়ের একাধিক কর্মকর্তা নিশ্চিত করেছেন এসব তথ্য।
কিন্তু জিয়া আহমেদের মৃত্যুর পরপরই বিটিআরসির চেয়ারম্যানের দায়িত্ব নিয়ে পুরনো সেই প্রস্তাব নতুন করে সরকারের অনুমোদনের জন্যে পাঠান সুনীল কান্তি বোস। তবে তা বিবেচনা করা হয়নি। তারও আগে জরুরী অবস্থার সময় চেয়ারম্যানের দায়িত্ব পালন করা মেজর জেনারেল (অব.) মঞ্জুরুল আলম পদমর্যাদা বৃদ্ধির সুপারিশ করলেও মন্ত্রনালয় তা আমলে নেয়নি।

এর আগে সুনির্দিষ্ট করে পদমর্যাদার বিষয়টি কোথাও উল্লেখ ছিল না। তবে বিভিন্ন সময় দেখা গেছে, টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের সচিবের নীচেই ছিল বিটিআরসি চেয়ারম্যানের অবস্থান। তা ছাড়া কমিশনারা যুগ্ম সচিব এবং ভাইস-চেয়ারম্যান অতিরিক্ত সচিবের মর্যাদা পেতেন।

নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা বর্তমান পদমর্যাদার সমালোচনা করে বলেন, বর্তমানে বিটিআরসিতে একজন যুগ্ম সচিব এবং দুই জন ব্রিগেডিয়ার জেনারেল মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন। সেক্ষেত্রে ভাইস চেয়ারম্যান বা কমিশনারের পদমর্যাদা তাদের সমান হতে পারে না। এতে কাজের পরিবেশ নষ্ট হয়। সে কারণে পদমর্যদার এ বিষয়টি সরকারের বিবেচনা করা উচিত বলে মন্তব্য করেন তারা।

– টেক শহর

Related posts

*

*

Top