ফেইসবুক-অ্যাপস বুঝি না : টেলিযোগাযোগমন্ত্রী

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : নিজে ফেইসবুক ব্যবহার করেন না এবং মোবাইল অ্যাপসের বিষয়টিও বোঝেন না বলে সরল স্বীকারোক্তি করেছেন টেলিযোগাযোগমন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী।

তথ্যপ্রযুক্তি খাতে বেসরকারী বিনিয়োগ এবং প্রতিযোগিতাকে উৎসাহিত করতে বেসিস এবং এশিয়া ফাউন্ডেশন আয়োজিত এক যৌথ সংলাপে রোববার নিজের সম্পর্কে এ কথা বলেন মন্ত্রী।

তবে মন্ত্রী যখন নিজের এমন অপারগতার কথা অকপটে বলছেন, তখন একই মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ঠিকই তার ব্যক্তিগত এবং সংশ্লিষ্ট সকল যোগাযোগে তথ্যপ্রযুক্তির ব্যবহারকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন বলে উল্লেখ করেছেন।

basis_techshohor

ডিজিটাল সরকার প্রতিষ্ঠার ঘোষণা দিয়ে ২০০৯ সালে ক্ষমতায় এলেও আওয়ামী লীগের আগের টেলিযোগাযোগমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু বা অ্যাডভোকেট সাহারা খাতুনও তথ্যপ্রযুক্তি ব্যবহারে একই রকম পিছিয়ে ছিলেন।

রোববারের ওই অনুষ্ঠানে লতিফ সিদ্দিকী আরও বলেন, দেশের টেলিযোগাযোগ খাতে প্রতিযোগিতার চেয়ে প্রতারণা বেশি হচ্ছে। আর সে কারণেই উন্মুক্ত বাজার পদ্ধতির মধ্যে গিয়েও সরকারকে নানা ক্ষেত্রে নিয়ন্ত্রকের ভূমিকায় যেতে হচ্ছে বলে দাবি করেন তিনি।

দুটি মোবাইল ফোন অপারেটরের নাম উল্লেখ করে মন্ত্রী বলেন, এ দুটি অপারেটরের কাছে অডিট রিপোর্টসহ আরও বেশ কিছু তথ্য চাওয়া হয়েছে। কিন্তু এখন পর্যন্ত সেগুলো কোনো সাড়া দেয় নি। অডিটও করতে দেয় না।

বিটিআরসি সম্পর্কে মন্ত্রীর মন্তব্য, ‘তারা কেউ দুধে ধোঁয়া পাতা নয়। আমি জানি ওখানেও অনেক অকর্ম-কুকর্ম হচ্ছে।’

মন্ত্রী বলেন, প্রথম এ মন্ত্রনালয়ের দায়িত্ব নেওয়ার পর তিনি এক রকম দ্বিধা-দন্দ্বের মধ্যে পড়ে গিয়েছিলেন। এসটিএম কি সেটি না বুঝলেও এটির জন্য তার কাছে সবচেয়ে বেশি তদবীর এসেছে বলেও জানান তিনি। তার বিবেচনায় এসটিএম যেন পান-বিড়ির দোকান হয়ে গেছে।

নিরবচ্ছিন্নভাবে ও দ্রুত আন্তর্জাতিক কল আদান-প্রদানে ব্যবহার করা হয় এসটিএম (সিঙ্ক্রোনাস ট্রান্সপোর্ট মডিউল)।

Related posts

*

*

Top