Maintance

৯০০ ব্যান্ডের স্পেকট্রাম কেনার কেউ নেই, মঙ্গলবার নিলাম

প্রকাশঃ ৯:৫৩ অপরাহ্ন, ফেব্রুয়ারি ১২, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ১০:২৮ পূর্বাহ্ন, ফেব্রুয়ারি ১৩, ২০১৮

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন ৯০০, ১৮০০ এবং ২১০০ মেগাহার্ডজ ব্যান্ডের স্পেকট্রাম নিলামের আয়োজন করছে মঙ্গলবার।

কিন্তু ১৮০০ এবং ২১০০ ব্যান্ডের স্পেকট্রাম কেনার ক্রেতা থাকলেও ৯০০ ব্যান্ডের স্পেকট্রাম কেনার কোনো ক্রেতা নেই। এজন্য নিলাম হলেও মূলত ৯০০ ব্যান্ডের স্পেকট্রামের জন্য কোনো নিলাম হচ্ছে না।

এক প্রেস বিজ্ঞপ্তি দিয়ে, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মঙ্গলবার সকাল ১১টায় ঢাকা ক্লাবে স্পেকট্রাম নিলামের সময় ঘোষণা করেছে। পূর্বেই এই নিলাম অনুষ্ঠানের তারিখ জানিয়েছিল নিয়ন্ত্রক সংস্থা।

বিটিআরসি এর আগে তিনটি ব্যান্ডের জন্যই নিলাম আহব্বান করেছিল। কিন্তু শেষ পর্যন্ত কোনো অপারেটরই ৯০০ ব্যন্ডের স্পেকট্রাম কিনতে নিলামে অংশ নিচ্ছে না।

 

৯০০ ব্যান্ডে দুই স্লটের একটায় এক দশমিক ৬ এবং একটায় এক দশমিক ৮ মেগাহার্টজ স্পেকট্রাম আছে। নিলামে প্রতি মেগাহার্টজ স্পেকট্রামের ভিত্তিমূল্য ধরা হয়েছে তিন কোটি ডলার।

অন্যদিকে ২১০০ ব্যান্ডে পাঁচ স্লটে আছে ২৫ মেগাহার্ডজ স্পেকট্রাম। এর প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের ভিত্তি মূল্য ধরা হয়েছে দুই কোটি ৭০ লাখ ডলার।

১৮০০ ব্যান্ডের চারটা স্লটে আছে ১৮ মেগাহার্টজ স্পেকট্রাম। আর ১৮০০ ব্যান্ডের প্রতি মেগাহার্ডজ স্পেকট্রামের ভিত্তিমূল্য ধরা হয়েছে ৩ কোটি ডলার করে।

এই ভিত্তিমূল্যেরে ওপরে অপারেটরগুলোকে দর হেকে স্পেকট্রাম কিনতে হবে।

সোমবার অবশ্য নিলামের প্রস্তুতি নিয়ে একটি সাদামাটা মহড়ার আয়োজন করেছিল বিটিআরসি। সেখানে গ্রামীণফোন এবং বাংলালিংক অংশ নিলেও অন্য অপারেটররা অংশ নেননি।

বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ এবং অন্যান্য কমিশনারদের উপস্থিতিতে স্পেকট্রাম নিলামের মহড়া হয়। যাতে কেবল বাংলালিংক এবং গ্রামীণফোনই অংশ নেয়।

রবি এবং টেলিটক বাড়তি কোনো স্পেকট্রাম কিনবে না বলে আগেই বিটিআরসিকে জানিয়েছে।

মঙ্গলবার ঢাকা ক্লাবে অনুষ্ঠিত হবে চূড়ান্ত নিলাম।

নিলাম অনুষ্ঠানের পর একটি সংবাদ সম্মেলনও করবে বিটিআরসি। সেখানে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বিভিন্ন প্রশ্নের উত্তর দেবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই স্পেকট্রামের নিলাম হওয়ার পর অপারেটররা তাদের হাতে থাকা বিদ্যমান স্পেকট্রামের প্রযুক্তি নিরপেক্ষতা নিয়ে তবেই ফোরজি সেবা চালু করবে। সেটি হতে এই মাসের শেষ পর্যন্ত লেগে যাবে বলে ধারণা করা হচ্ছে।

ইমরান হোসেন মিলন

*

*

Related posts/