বিটিআরসিতে মজীনা, লক্ষ্য স্যাটেলাইট

অনন্য ইসলাম, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বাংলাদেশের কৃত্রিম উপগ্রহ প্রকল্প নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের আগ্রহের কমতি নেই। ঋণ প্রদানসহ বিভিন্ন বিষয়ে সহযোগিতা করতে চায় বিশ্বের প্রভাবশালী দেশটি। ঢাকায় নিযুক্ত দেশটির রাষ্ট্রদূত ড্যান ডব্লিউ মজীনার এ ইস্যুতে বিটিআরসি চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ বিষয়টিকে আবারও সামনে এনেছে।

টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোসের সঙ্গে মঙ্গলবার সংস্থার কার্যালয়ে বৈঠক করেন মজীনা।

বিটিআরসি সূত্র জানিয়েছে, স্যাটেলাইটের দিকে অনেক দিন থেকেই মার্কিন যুক্তরাষ্ট্রের নজর রয়েছে। বঙ্গবন্ধু ১ নামের স্যাটেলাইট প্রকল্পে আগে থেকেই দেশটির একটি প্রতিষ্ঠান পরামর্শক হিসাব কাজ করছে।

mozena techshohor

তিন হাজার কোটি টাকার এ প্রকল্পে মার্কিন যুক্তরাষ্ট্রের এক্সিম ব্যাংকও ঋণ দিতে বিশেষ আগ্রহী। সব মিলে যুক্তরাষ্ট্রের মনযোগের কারণ আছে।

এর আগেও মজিনা একই উদ্দেশ্যে বিটিআরসিতে আসেন। তা ছাড়া ২০১২ সালে স্যাটেলাইটের পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা বিটিআরসির চুক্তি সই অনুষ্ঠানেও তিনি বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন।

অপর একটি সূত্র জানিয়েছে, সম্প্রতি রাষ্ট্রায়ত্ত্ব ল্যান্ডফোন অপারেটর বিটিসিএলের দুই কর্মকর্তা ভূয়া কাগজপত্রের মাধ্যমে যুক্তরাষ্ট্রের ভিসা নেওয়ার চেষ্টা করেন। এ বিষয়টিও সুনীল কান্তিকে অবহিত করেন রাষ্ট্রদূত।

এর মাঝখানে ব্ল্যাকবেরি নিয়ে কানাডার রাষ্ট্রদূতও বিটিআরসির চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করেন। ব্ল্যাকবেরি কানাডার একটি কোম্পানি।

Related posts

*

*

Top