বছরের শুরুতে সফটওয়্যার রপ্তানিতে সুবাতাস

অনন্য ইসলাম, টেক শহর প্রতিবেদক : চলতি অর্থ বছরের শুরুতেই সফটওয়্যার রফতানি খাতে আয় বেড়েছে। প্রথম দুই মাসের আয়ের পরিমাণ গত অর্থবছরের প্রথম তিন মাসের আয়কে ছাড়িয়ে গেছে।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ২০১৩-১৪ অর্থবছরের প্রথম প্রান্তিকের প্রতিবেদন অনুসারে, জুলাই-আগস্ট সময়ে মোট রফতানি হয়েছে ২ কোটি ৭ লাখ ১০ হাজার মার্কিন ডলারে। গত অর্থবছরে প্রথম তিন মাস শেষে আয় হয়েছিল ১ কোটি ৫ লাখ ডলার।

অন্য সব পণ্য রফতানির ক্ষেত্রে জুলাই-সেপ্টেম্বর তিন মাসের তথ্য দেওয়া হলেও সফটওয়্যারের তথ্য পাওয়া গেছে কেবল জুলাই-আগস্ট সময়ের। সর্বশেষ এ হিসাব অনুযায়ী, গত বছরের একই সময়ের তুলনায় এ খাতের আয় গত বছরের বেড়েছে ৯৫ দশমিক ৭৫ শতাংশ।

তবে প্রথম দু’মাসে আয় বাড়লেও ২ কোটি ৬০ লাখ ডলারের লক্ষ্যমাত্রা পূরণ হয়নি। লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ৫৬ লাখ ৯০ হাজার ডলার।

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের (বেসিস) সভাপতি শামীম আহসান এ বিষয়ে বলেন, সফটওয়্যার খাতটি আগের চেয়ে অনেক বেশি দক্ষতা অর্জন করেছে। তা ছাড়া এ খাতে নতুন উদ্যোক্তা যেমন যোগ হয়েছে, তেমনি বিদেশিদের অাস্থাও বেড়েছে আমাদের ওপর। সে কারণে রপ্তানির পরিমাণ বাড়ছে।

শামীম বলেন, ‌‌চলতি অর্থবছরে এ খাত থেকে আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১৫ কোটি ৪৪ লাখ ৫০ হাজার ডলার। তবে আমরা এর চেয়েও অনেক বেশি আয় এনে দিতে পারব বলে আশা করছি।

গত ২০১২-১৩ অর্থবছর শেষে আয় দাঁড়িয়েছিল ১০ কোটি ১৬ লাখ ডলার। সেখানে লক্ষ্য ছিল সাড়ে আট কোটি ডলার।

সফটওয়্যার, রফতানি, বাংলাদেশ, টেক শহর

বেসিস সভাপতি বলনে, ২০১৮ সালের মধ্যে প্রতি বছর এক বিলিয়ন ডলার আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। এ জন্য বিভন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নের উদ্যোগ নিয়েছে বেসিস। যেভাবে সব কিছু এগুচ্ছে তাতে তার আগেই আমরা এই লক্ষ্য অর্জন করতে পারব বলে আশা করছি।

এদিকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব নজরুল ইসলাম খান সম্প্রতি এক অনুষ্ঠানে বলেছেন, গত বছর ফ্রি ল্যান্সারদের মাধ্যমে দেশে দুই কোটি ডলার দেশে এসেছে। এবার সেটি ৩ কোটি ৬০ লাখ ডলার পেরিয়ে যাবে। এই হিসাব বিবেচনা করা হলে সব মিলে সফটওয়ার খাত থেকে ২০১৩-১৪ অর্থ বছরে রপ্তানি আয় ২০ কোটি ডলার পেরিয়ে যাবে বলে তিনি উল্লেখ করেন।

-টেক শহর

Related posts

টি মতামত

*

*

Top