৩০ সেকেন্ডে ব্যাটারি চার্জ!

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যবহারের অন্যতম প্রধান সমস্যা চার্জ দ্রুত ফুরিয়ে যাওয়া। একবার চার্জ ফুরালে সেটিকে পুর্ণ চার্জ দিতে লেগে যায় এক থেকে দুই ঘন্টা। এতে অনেক সময় বিপাকে পড়তে হয়। অনেকে এ জন্য দুটো ব্যাটারিও ব্যবহার করেন। তবে এ ভাবনা থেকে মুক্তি মেলার প্রযুক্তি বের করেছে ইসরায়েলি স্টোরডট নামের একটি প্রতিষ্ঠান।

এ কোম্পানির উদ্ভাবিত প্রযুক্তি ব্যবহার করে মাত্র ৩০ সেকেন্ডে পরিপূর্ণভাবে ব্যাটারি চার্জ করা যাবে। তেলআবিবে মাইক্রোসফটের থিংক নেক্সট সম্মেলনে এটি প্রদর্শন করা হয়েছে।

দ্রুত গতিতে চার্জ  হওয়ার ব্যাটারিটিতে ন্যানোডট নামে একটি জৈব রাসায়নিক মিশ্রণ ব্যবহার করা হয়েছে। এর আকার যেমন ছোট, তেমনি এর ইলেকট্রোড ও তড়িৎ উৎপাদন ক্ষমতা বেশি। এর ফলে ব্যাটারি দ্রুত চার্জ হয়।

StoreDot_techshohor

কোম্পানির প্রধান নির্বাহী ডোরন মায়ের্সডর্ফ জানান,  “আমরা নতুন ধরনের ইলেকট্রোড তৈরি করছি দ্রুত চার্জ দেয়ার জন্য। আমাদের তৈরি জৈব রসায়নিক পদার্থটি পরিবেশবান্ধব। তাই যে কেউ বিনা সমস্যায় এটি ব্যবহার করতে পারবে।”

প্রযুক্তিটি উন্নয়নের জন্য কাজ চলছে এখন। আগামী ২০১৬ সালে বানিজ্যিকভাবে দ্রুত চার্জ হওয়ার ব্যাটারিটি বাজারে ছাড়া হবে বলে জানিয়েছে স্টোরডট কর্তৃপক্ষ।

কর্তৃপক্ষ তাদের প্রযুক্তির সমর্থনে মাত্র ২৬ সেকেন্ড স্যামসাং গ্যালাক্সি এস৪ স্মার্টফোনটি চার্জ হওয়ার ভিডিও প্রকাশ করেছে। এক নজরে ভিডিওটি দেখে নিতে পারেন।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top