ইন্টারনেট পার্টি নিয়ে রাজনীতিতে কিম ডটকম

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট পার্টি নাম শুনলে সামাজিক যোগাযোগ মাধ্যমে গড়ে ওঠা কোনো গ্রুপ কিংবা ভার্চুয়ালি গড়ে ওঠা কোনো দলের কথা মনে হতে পারে। কিন্তু বাস্তবেই এ নামে একটি জনৈতিক দল গঠন করে সবাইকে অবাক করেছেন জনপ্রিয় ফাইল শেয়ারিং সাইট ‘মেগা’ এর প্রতিষ্ঠাতা কিম ডটকম।

নিউজল্যান্ডে ইন্টারনেট পার্টি নামের রাজনৈতিক দলটি গঠন করেন কিম ডটকম। আগামী জাতীয় নির্বাচনে এটি অংশ নেবেও বলে তিনি জানান।

ভারতরে আম আদমীর পর এ দল গঠনের খবরে রাজনৈতিক মহল ছাড়াও প্রযুক্তি বিশ্বে ও জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে তাকে নিয়ে বেশ আলোচনা শুরু হয়েছে।

internetparty_techshohor

২০১২ সালে ফাইল শেয়ারিং সাইট ‘মেগা আপলোড’ অবৈধভাবে ফাইল শেয়ার করার কারণে বন্ধ করে দেয়া হয় এবং কিম ডটকমে গ্রেপ্তার করা হয়েছিল। এরপর মুক্তি পেয়ে ২০১৩ সালে ‘মেগা’ নামে নতুন একটি ফাইল শেয়ারিং সাইট চালু করেন তিনি।

ব্যক্তিস্বাধীনতা নিশ্চিত করা, ইন্টারনেট জগতে ব্যবহারীদের ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করা এবং কম খরচে দ্রুতগতির সেবা প্রদান করার প্রতিশ্রুতি দিয়েছে ইন্টারনেট পার্টি।

কিম জানান, “প্রযুক্তি ক্ষেত্রে স্বাধীনতার আন্দোলন এবং নতুন ধারার রাজনীতি ফিরিয়ে আনতে তিনি দলটি গঠন করেছেন। তিনি আরও জানান, “ইন্টারনেট পার্টি জয়ী হলে নিউজিল্যান্ডে নিরাপদ এনক্রিপ্টেড ডিজিটাল কারেন্সি চালু করবে।”

কিম ডটকম এর আসল নাম কিম স্মিড। তিনি জম্মগ্রহন করেন জার্মানিতে। তিনি বর্তমানে নিউজিল্যান্ডে বাস করছেন।

– বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top