ফেইসবুকে টিনএজারদের পোস্ট শেয়ার উন্মুক্ত হচ্ছে

টেক শহর ডেস্ক ঃ বড়দের মতো ছোটরাও এখন থেকে ফেইসবুকে অবাধে স্ট্যাটাস শেয়ারের সুযোগ পাচ্ছে। প্রথমবারের মতো পোস্ট শেয়ার উন্মুক্ত করার নিষেধাজ্ঞা তুলে নিয়ে ১৩ থেকে ১৭ বছর বয়সীদের প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে জনপ্রিয় এ সামাজিক মাধ্যম কর্তৃপক্ষ।

এর ফলে এখন থেকে তারা বড়দের মতো সব ধরনের ছবিসহ পোস্ট সবার সঙ্গে শেয়ার করতে পারবে। এ জন্য অপ্রাপ্তবয়স্ক ফেইসবুক ব্যবহারকারীদের প্রাইভেসি সেটিংসে যোগ করা হচ্ছে পাবলিকলি অপশন। এতদিন ১৩ থেকে ১৭ বছর বয়সীরা অ্যাকাউন্ট খুলতে পারলেও শুধু ফেইসবুক বন্ধু বা বন্ধুদের বন্ধুর সঙ্গেই পোস্ট শেয়ার করতে পারত।

ছোটদের জন্য পোস্ট শেয়ার উন্মুক্তের ঘোষণা দিয়ে সম্প্রতি ফেইসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, সবার জন্য অবাধ পোস্ট শেয়ার দেওয়ার আগে তাদের একটি সতর্ক সংকেত দেওয়া হবে। এতে বলা হবে, এ পোস্টটি সবার মাঝে প্রদর্শিত হবে। আপনি এটি চান কি না?

facebook teenager, techshohor

প্রতিষ্ঠানটির বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, এখন থেকে অপ্রাপ্তবয়স্কদের অ্যাকাউন্টে ফলো ফিচার সক্রিয় হবে। ফলে তাদের শেয়ার করা পাবলিক পোস্ট অন্যদের নিউজ ফিডে চলে যাবে।

বিশ্লেষকদের মতে, জনপ্রিয়তা ধরে রাখতে প্রতিদ্বন্দ্বী টুইটারকে অনুসরণ করেই ফেইসবুক কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। তবে বিপুল সংখ্যক টিনএজার ব্যবহারকারী একসঙ্গে তাদের পোস্ট ও ছবি শেয়ার দিলে এ যোগাযোগমাধ্যমে ব্যাপক চাপ তৈরি হবে বলে মনে করছেন তারা। এ নিয়ে অভিভাবক ও বিশেষজ্ঞদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। তাদের মতে, এতে ছোটরা ফেইসবুকে বেশি সময় ব্যয় করতে পারে। যাতে তাদের শিক্ষা ও অন্যান্য কার্যক্রমে ব্যাঘাত তৈরি করবে।

সম্প্রতি নিজেকে গোপন রাখার সুবিধা বন্ধসহ প্রাইভেসি সেটিংসে বেশ কিছু পরিবর্তন এনে জনপ্রিয় এ সামাজিক মাধ্যমটিকে আরও ব্যবহারবান্ধব করার চেষ্টা করছে ফেইসবুক কর্তৃপক্ষ।

বিবিসি ও ইন্ডিয়া টাইমস প্রতিবেদন থেকে আমিন রানা

ট্যাগ

Related posts

*

*

Top