গুগল বিজ্ঞাপনে দেখা যাবে আপনার ছবি!

টেক শহর ডেস্ক: নিজের ভালো লাগা থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত কোনো বিজ্ঞাপন অনেকেই শেয়ার করে থাকেন। এখন থেকে গুগলে অনুমোদিত এসব বিজ্ঞাপনে কেউ শেয়ার করলে তাতে ব্যবহারকারীর নাম, ছবি ও মšøব্য যোগ করার ঘোষণা দিয়েছে টেক জায়ান্ট এ কোম্পানি। জনপ্রিয় সামাজিক মাধ্যম ফেইসবুকের সঙ্গে মিল রেখে নতুন এ পণ্য ছাড়ার পরিকল্পনার কথা জানিয়েছে গুগল।

গত শুক্রবার শীর্ষ সার্চ ইঞ্জিন কোম্পানিটির প থেকে নতুন এ সেবা নীতি চালুর সংশোধিত শর্তের ঘোষণা দেওয়া হয়। এ পরিবর্তনের মাধ্যমে গুগল তাদের ওয়েবসাইটে এবং গুগলের ডিসপ্লে বিজ্ঞাপন নেটওয়ার্কে অনুমোদিত অংশীদারভিত্তিক (শেয়ারড এনডোরসমেন্ট) বিজ্ঞাপন চালুর ত্রে তৈরি করল।

২০১১ সালে চালু গুগলের সামাজিক যোগাযোগ মাধ্যম গুগল প্লাসের ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ব্যবহার করা হবে নতুন ধরনের এ বিজ্ঞাপনে।

google, techshohor

আগামী ১১ নভেম্বর থেকে রিভিউ এবং বিজ্ঞাপন শেয়ার করলে একজন প্রাপ্টøবয়স্ক ব্যবহারকারীর প্রোফাইল নাম ও ছবি দেখা যাবে। কোম্পানির বল্গ পো¯েদ্ব এ কথা জানানো হয়েছে। তবে শুধু যাদেরকে শেয়ার করা হবে তারাই শুধু দেখতে পাবে। যেমনটি করা হয়ে থাকে ফেইসবুকে।

গুগলের ঘোষণায় বলা হয়েছে, +১ বাটনে কিক করে গুগল প্লাস ব্যবহারকারী একটি সুনির্দিষ্ট ব্র্যান্ড কিংবা পণ্য দেখে শেয়ার করলে ওই বিজ্ঞাপনে তার ছবি দেখা যাবে। তবে ব্যবহারকারীর গোপনীয়তার েেত্র এটি একটি সমস্যা বলে অনেকেই মনে করেন। যেমনটি হয়েছিল ফেইসবুক এ ধরনের সেবা চালুর সময়। তখন ব্যক্তিগত তথ্য ব্যবহার নিয়ে সমালোচনার মুখে শীর্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমের এ সাইটটি।

রয়টার্স ও নিউইয়র্ক টাইমস প্রতিবেদন থেকে আমিন রানা

Related posts

*

*

Top