অ্যান্ড্রয়েডের জনপ্রিয় ৩ বিনামূল্যের অ্যাপস

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমভিত্তিক স্মার্টফোনের জন্য রয়েছে লাখো অ্যাপস। বহুবিধ ব্যবহারের এসব অ্যাপস দৈনন্দিন কাজে এনেছে সাচ্ছন্দ্য। একটু খোঁজখবর রাখলে দেখা যাবে হাতের স্মার্টফোনে থাকা এসব অ্যাপস আরও গুরুত্বপূর্ণ করে তুলবে প্রযুক্তির ব্যবহারকে।

এমন তিনটি প্রয়োজনীয় অ্যাপসের বিভিন্ন দিক নিয়ে এ প্রতিবেদন।

অ্যালার্ম ক্লক প্লাস (Alarm Clock Plus)
সকালে কোনো জরুরি কাজে যেতে হবে। এজন্য সঠিক সময়ে ঘুম থেকে ওঠা চাই। এ কাজে সহায়তা করতে পারে স্মার্টফোনে থাকা অ্যালার্ম ক্লক প্লাস অ্যাপটি। এটি সবচেয়ে বেশি ফিচার সমৃদ্ধ অ্যালার্ম ক্লক। দশ লাখের বেশি ডাউনলোড হয়েছে অ্যাপটি।

Alarm-clock-plus_techshohor

অ্যাপটির সাহায্যে একত্রে বেশ কয়েকবার অ্যালার্ম সেট করা যাবে। অ্যালার্মে নিজের পছন্দমত ছবি বা ভিডিও যুক্ত করা যাবে। এটি বেজে উঠলে ঘুমের ঘোরে সহজেই বন্ধ করার সুযোগ থাকবে না। মাথা খাটিয়ে অংকের সমাধান করতে হবে। ফলে যারা অ্যালার্ম বাজার পর তা বন্ধ করে আবার ঘুমিয়ে পড়েন তাদের জন্য এটি বেশ কার্যকর।

অ্যালার্ম মিউজকে নিজের পছন্দমত গান কিংবা শব্দ যুক্ত করা যাবে। অ্যাপটির চমৎকার একটি ফিচার হল অ্যালার্ম রেকর্ড ব্যাকআপ রাখা যায়। ফলে স্মার্টফোনে নতুন করে অপারেটিং সিস্টমে আপডেট দিলেও নতুন করে সময় সেট করতে হবে না।

বিনামূল্যে অ্যাপটি এখান থেকে ডাউনলোড করা যাবে।

নোম কারডিও ট্রেইনার (Noom CardioTrainer)
স্বাস্থ্যই সকল সুখের মূল। সেই সুস্থতা বজায় রাখতে গিয়ে আমাদের অনেক দুর্ভোগ পোহাতে হয়। শরীর সুস্থ রাখার জন্য সহায়ক হিসেবে স্মার্টফোনেরে জন্য রয়েছে নানা ধরনের অ্যাপস। তেমনি একটি কাজের অ্যাপ নোম কারডিও ট্রেইনার। জিপিএস চালিত অ্যাপসটি স্বাস্থ্যবিষয়ক দৈনন্দিন কাজকে সহজ করবে।

cardio_techshohor

অ্যাপসটির মাধ্যমে দৌড়ানোর পথ বের করা যাবে। কতটুকু পথ অতিক্রম করেছেন ও কোথা থেকে শুরু করেছেন তা দেখা সম্ভব। এসব তথ্য রেকর্ড করে রাখে অ্যাপটি।

৫.৭ মেগাবাইটের অ্যাপটি বিনামূল্যে এখানে থেকে ডাউনলোড করা যাবে।

গুগল মিউজিক (Google Music)
পথে যেতে যেতে গান শুনতে কার না ভালো লাগে। তবে এক্ষেত্রে সকলে প্রায়ই পছন্দের গানটি খুঁজে না পাওয়ার বিড়ম্বনায় পড়েন। পর্যাপ্ত স্থানের অভাবে হয়ত গানটি ফোনের মেমরিতে সংরক্ষিত নেই। স্মার্টফোন মেমোরির স্থান স্বল্পতার সমাধান দেবে গুগল মিউজিক নামের অ্যাপটি।

googlemusic_techshohor

অ্যাপটির মাধ্যমে অনলাইনে পছন্দের গানগুলো ডাউনলোড করা ছাড়াই শোনো যাবে। গুগলের কেন্দ্রীয় ক্লাউড স্টোরেজে প্রায় ২০ হাজার গান সংরক্ষণ করা যাবে। এ অ্যাপের সাহায্যে সেখান থেকে পছন্দসই গান বেছে নিয়ে এক ক্লিকেই শোনা যাবে।

অ্যাপসটি বিনামূল্যে এখান থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

Related posts

*

*

Top