মোবাইল কংগ্রেস : নতুন স্মার্ট পণ্যের ছড়াছড়ি

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : বিশ্বের সর্ববৃহৎ মোবাইল সম্মেলন পরিণত হয়েছে নতুন মোবাইল ফোন, স্মার্ট ডিভাইস ও প্রযুক্তির মিলনমেলায়। বার্সেলোনায় শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের উৎসবমুখর প্রাঙ্গনে একের পর এক নতুন পণ্যের ঘোষণা আসছে।

সম্মেলনের দ্বিতীয় দিন মঙ্গলবারও দারুণ সব নতুন পণ্য নিয়ে হাজির হয়েছে শীষস্থানীয় কোম্পানিগুলো। স্মার্টওয়াচ, স্মার্টব্যান্ডের মতো উদ্ভাবনী প্রযুক্তিপণ্যের সঙ্গে দেখা মিলছে নতুন ফিচারযুক্ত বিভিন্ন স্মার্টফোন ও ট্যাবের।

মোবাইল কংগ্রেসের  উম্মোচিত বিভিন্ন প্রতিষ্ঠানের ডিভাইসগুলো কোম্পানি অনুযায়ী তুলে ধরা হলো এ  প্রতিবেদনে। সম্মেলন চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এ সময়ে আরও চমক দেখাতে প্রস্তুতি শেষ করেছে বিশ্বের সেরা সব প্রযুক্তি ব্র্যান্ডগুলো।

স্যামসাং
মোবাইল কংগ্রেসের প্রথম দিন গ্যালাক্সি সিরিজের নতুন স্মার্টফোন ফিঙ্গারপ্রিন্ট যুক্ত গ্যালাক্সি এস ফাইভ এনে চমক দিয়েছে স্যামসাং। দ্বিতীয দিনেও নতুন পণ্য হিসাবে প্রথম ফিটনেস স্মার্টওয়াচের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

এটিই স্যামসাংয়ের প্রথম ফিটনেস স্মার্টওয়াচ। গ্যালাক্সি গিয়ারের আপডেটেড সংস্করণ হিসেবে গিয়ার ২ ও গিয়ার ২ নিও এনেছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি।

samsung-gear-fit_techshohor

অনেকের কাছে স্মার্টওয়াচ বা গ্যালাক্সি এস ৫-এর চেয়েও বেশি নজর কেড়েছে গ্যালাক্সি ফিট নামের ফিটনেস স্মার্টওয়াচটি। বাঁকানো ডিসপ্লের ব্যতিক্রমী ডিজাইনের এ স্মার্টওয়াচ সারাক্ষণ হার্টবিট মনিটর করবে এবং ব্যবহারকারীর হাঁটার সময় সবগুলো স্টেপ ট্র্যাক করবে।

অ্যামোলেড টাচস্ক্রিন সম্পন্ন এই স্মার্টওয়াচ একাধিক রঙে পাওয়া যাবে। এ ছাড়া এর ডিসপ্লের ভিউয়িং অ্যাঙ্গলও অসাধারণ। এটি বাজারে আসবে এপ্রিলে। তবে মূল্য সর্ম্পকে কোনো তথ্য প্রকাশ করা হয়নি।

সনি
জাপানি প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান সনি প্রথম দিনে বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোকে বড় ধরনের চমক দিয়ে বিশ্বের সবচেয়ে পাতলা ট্যাবলেট বাজারে আনার ঘোষণা দেয়। সনি এক্সপেরিয়া জেড২ নামে ট্যাবলেট তৈরি করে নিজেদের আগের রেকর্ড ভাঙ্গল কোম্পানিটি।

এরপর দিনই এক্সপেরিয়ার জেড সিরিজের পরবর্তী স্মার্টফোন জেডটু উম্মোচন করে জাপানি প্রতিষ্ঠানটি।

Sony-Z2-tablet_techshohor

এক্সপেরিয়া জেড ২ স্মার্টফোন দেখতে অনেকটা আগের সংস্করণ জেড ১ এর মতোই। তবে সনির এক্সপেরিয়া জেড ২ এ সবচেয়ে উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে ডিসপ্লেতে। এতে লাইভ কালার এলইডি নামের নতুন এক প্রযুক্তি এই আইপিএস ডিসপ্লেতে ব্যবহৃত হচ্ছে যা বাজারে অন্য যে কোনো স্মার্টফোন থেকে ভালো।

xperia z_techshohor

৫.২ ইঞ্চি আকারের এ ফোনে রয়েছে ১০৮০পি ফুল এইচডি ডিসপ্লে, ৩ গিগাবাইট র‌্যাম ও কোয়াড-কোর ২.৩ গিগাহার্জ স্ন্যাপড্রাগন ৮০১ প্রসেসর। এ ছাড়া এতে রয়েছে ৩২০০ এমএএইচ ব্যাটারি। জেড ২-এরও ফ্রন্ট ও ব্যাক সাইড গ্লাসের তৈরি। ডেডিকেটেড ক্যামেরা কি-সহ এ ফোনের আইপি৫৮ এর ওয়াটারপ্রুফিং সার্টিফিকেশন রয়েছে।

লেনোভো
লেনোভো ইয়োগা ট্যাবলেট ও হাইব্রিড ল্যাপটপের মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করেছে। জনপ্রয়িতা ধরে রাখতে লেনোভো উম্মোচন করল ইয়োগা ট্যাবলেট ১০ এইচডি প্লাস। ইয়োগা ১০ এইচডি প্লাসের রেজুলেশনের ১৯২০*১২০০ পিক্সেল এবং যা এইচডি প্যানেল সমৃদ্ধ। পাশাপাশি এর ভিউয়িং অ্যাঙ্গল ও পিক্সেল ডেনসিটিও আগের তুলনায় অনেক উন্নত করা হয়েছে।

lenovo-yoga-tablet-10-hd_techshohor

প্রসেসের হিসেবে যুক্ত করা হয়েছে এন্ট্রি লেভেলের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৪০০ চিপ। মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে প্রদর্শনীতে থাকা এ ট্যাবলেট ব্যবহার করে খুব একটা খারাপ পারফরম্যান্স দেখা যায়নি বলেই জানিয়েছে প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমগুলো।

তারচেয়েও বড় ব্যাপার হলো, এতো আপডেটের পরও ট্যাবলেটটির দাম রাখা হয়েছে ৩৯৯ ডলার।

আসুস
আসুস আসুসল ফোনপ্যাডের দুইটি সংস্করণ এনেছে। দুইটির ডিজাইন একই রকম। তবে হার্ডওয়্যারে সামান্য পরিবর্তন আনা হয়েছে। একটি ইন্টেল এটম জেড২৫৬০ প্রসেসর সমৃদ্ধ অন্যটি ইন্টেল এটম জেড২৫৬০।

Fonepad_techshohor

এ ছাড়া বাকি কনফিগারেশন প্রায় আগের ফোনপ্যাড সংস্করণের মতই। অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার  করা হয়েছে অ্যান্ড্রয়েড।

নকিয়া
সবাইকে অবাক করে প্রদর্শনীতে নোকিয়ার ‘এক্স’, ‘এক্স প্লাস’ ও ‘এক্সএল’ নামে অ্যান্ড্রয়েডের কাস্টমাইজড সংস্করণের তিনটি ফোন আনার ঘোষণা দেওয়া হয়।

এক্স ও এক্স প্লাস মডেল দুটির ডিসপ্লের আকার চার ইঞ্চি। নকিয়ার ‘এক্সএল’ স্মার্টফোনটির আকার পাঁচ ইঞ্চি। পেছনে পাঁচ ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত স্মার্টফোনগুলোতে এলইডি ফ্ল্যাশ থাকবে।

nokia-x_techshohor

এছাড়া  নকিয়া আশা  ২৩০ এবং আশা ২২০ নামে কমদামের দুইটি মোবাইল ফোন বাজারে আনে।

এলজি
মোবা্ইল কংগ্রেসে অন্যদের চেয়ে পিছিয়ে থাকতে রাজি নয় এলজিও। জিফ্লেক্স স্মার্টফোন এনে প্রদর্শনীরে দর্শনার্থীদের নজর কেড়েছে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি।

বাঁকানো ডিসপ্লের ছয় ইঞ্চি পর্দার স্মার্টফোনটিতে ২.২৬ গিগাহার্টজ কোয়াড কোর প্রসেসর রয়েছে। এ ছাড়া পেছনে ১৩ মেগাপিক্সেল ও পেছনে দুই মেগাপিক্সেল ক্যামেরা আছে।

Related posts

*

*

Top