প্রযুক্তি-পণ্যের চমক দিয়ে শুরু মোবাইল কংগ্রেস

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শুরু হয়ে গেল বিশ্বের সর্ববৃহৎ মোবাইল সম্মেলন। এ সম্মেলনকে ঘিরে বার্সেলোনা এখন প্রযুক্তির নগরীতে পরিণত হয়েছে। নতুন নতুন মোবাইল ফোন, ডিভাইস ও প্রযুক্তির মিলনমেলায় পরিণত হয়েছে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের ৯৪ হাজার বর্গমিটার এলাকা।

সোমবার শুরু এ সম্মেলনকে ঘিরে উৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে পুরো নগরীজুড়ে। ২২০টি দেশের প্রায় এক হাজার ৭০০ প্রতিষ্ঠান তাদের সেরা ও নতুন প্রযুক্তি নিয়ে হাজির হয়েছে। ঘোষণাও আসতে শুরু করেছে নতুন পণ্যের।

মোবাইল কংগ্রেসের প্রথম দিনে উম্মোচিত বিভিন্ন প্রতিষ্ঠানের ডিভাইসগুলো কোম্পানি অনুযায়ী তুলে ধরা হলো এ  প্রতিবেদনে। সম্মেলন চলবে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত। এ সময়ে আরও চমক দেখাতে প্রস্তুতি শেষ করেছে বিশ্বের সেরা সব প্রযুক্তি ব্র্যান্ডগুলো।

স্যামসাং
প্রযুক্তির উন্নতির সঙ্গে বাড়ছে পরিধানযোগ্য প্রযুক্তির প্রসার। স্মার্টওয়াচ তার মধ্যে অন্যতম। পরিধানযোগ্য এ ডিভাইস তৈরিতে এবার চমক দেখালো দক্ষিণ কোরিয়ার ইলেকট্রনিক্স জায়ান্ট স্যামসাং।

মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসের প্রথম দিনে ‘গিয়ার ২’ এবং ‘গিয়ার ২ নিও’ নামে দুটি স্মার্টওয়াচ প্রদর্শন করেছে স্যামসাং। কোম্পানিটির প্রথম স্মার্ট হাতঘড়ি ‘গ্যালাক্সি গিয়ার’ বাজারে আসার মাত্র পাঁচ মাস পরেই ডিভাইসটির ২য় প্রজন্ম বাজারে আনল তারা।

নতুন স্মার্টওয়াচে অ্যান্ড্রয়েডকে বিদায় জানিয়েছে স্যামসাং। এগুলো চলবে কোম্পানিটির নিজস্ব ‘টাইজেন’ অপারেটিং সিস্টেমে।

galaxy-gear-2-neo_techshohor

নতুন দুটি স্মার্টওয়াচেই বেশ কিছু উন্নয়ন করা হয়েছে। এতে যু্ক্ত আছে হার্ট রেট সেন্সর, ব্লুটুথ, মিউজিক প্লেয়ার প্রভৃতি। এতে আরও আছে ইনফ্রারেড সেন্সর যার ফলে ডিভাইসটিকে টিভির রিমোট হিসেবেও ব্যবহার করা যাবে।

গিয়ার ২ এবং গিয়ার নিও ২ ডিসপ্লে ১.৬৩ ইঞ্চি (৩২০ x ৩২০পি) টাচস্ক্রিন। এতে স্টোরেজ ৪ গিগাইবট এবং ৫১২ মেগাবাইট র‍্যামযুক্ত করা হয়েছে।

গিয়ার ২ স্মার্টওয়াচের মূল বডির সাথে ২ মেগাপিক্সেল ক্যামেরা যুক্ত করা হয়েছে। ফলে এতে ইচ্ছেমত স্ট্রিপ বা ফিতা পরিবর্তন করা যাবে।

গিয়ার ২ নিও’তে কোনো ক্যামেরা না থাকায় এর ওজন কিছুটা কম। ব্যাটারি লাইফ হবে ২-৩ দিন।

সম্মেলন চলাকালে স্যামসাং নতুন স্মার্টফোন সর্ম্পকেও ঘোষণা দিতে পারে। ধারনা করা হচ্ছে আলোচিত গ্যালাক্সি এস৫ হবে এর মধ্যে অন্যতম।

এলজি
দক্ষিণ কোরিয়ার অপর প্রযুক্তি নির্মাতা এলজি ৪০ মিলিয়ন স্মার্টফোন বিক্রির জন্য কাজ করছে। এরই মধ্যে ছয়টি নতুন স্মার্টফোনের ঘোষণা দিয়েছে। এগুলোর মধ্য অন্যতম এলজি জি প্রো টু ও এলজি জি২ মিনি। এ ছাড়া এল সিরিজের তিনটি এবং এফ সিরিজের একটি স্মার্টফোন বাজারে আনার কথা জানিয়েছে কোম্পানিটি।

lg_techshohor

এসব ফোনের মধ্যে রয়েছে স্বল্প মূল্যে স্মার্টফোনও। সাধারণ ব্যবহারকারীদের কাছে পৌঁছাতে এ উদ্যোগ নিয়েছে এলজি।

এল৪০, এল৭০ ও এল৯০ স্মার্টফোন তিনটি অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ ৪.৪ কিটক্যাটে চলবে। এগুলোর আকার ৪.৫ থেকে ৪.৭ এর মধ্যেই এবং প্রত্যেকটিতে রয়েছে ১.২ গিগাহার্জ ডুয়েল কোর প্রসেসর ও সর্বোচ্চ ১ গিগাবাইট র‌্যাম।

হুয়াই
চীনের প্রযুক্তি নির্মাতা প্রতিষ্ঠান হুয়াই পাতলা দুটি ট্যাবলেট ডিভাইস উম্মোচন করেছে মোবাইল কংগ্রেসে। মিডিয়াপ্যাড এক্স১ এবং  মিডিয়াপ্যাড এম১ নামের ট্যাবলেট দুটি ৭ ও ৮ ইঞ্চির ডিসপ্লে সমৃদ্ধি।

হুয়াই পিছিয়ে নেই পরিধাণযোগ্য প্রযুক্তিতেও। টকব্যান্ড বি১ নামে নতুন একটি স্মার্টওয়াচ এনেছে প্রতিষ্ঠানটি।

huwwei_techshohor

হুয়াই অ্যাসেন্ড জি৬ নামে ৪.৫ ইঞ্চির নতুন একটি স্মার্টফোন আনার ঘোষণা দিয়েছে কোম্পানিটি। যা কোয়ার্ড কোর প্রসেসর সমৃদ্ধ এবং অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড জেলিবিন ৪.৩।

এইচপি
কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান এইচপি ট্যাবলেট আকৃতির দুটি স্মার্টফোন ডিভাইস উম্মোচন করেছে বিশ্বের সর্ববৃহৎ এ মোবাইল মেলায়।

এইচপি স্লেট৬ ভয়েসট্যাব ও এইচপি স্লেট৭ ভয়েসট্যাব নামের ডিভাইস দুটির ডিসেপ্লের আকার ৬ এবং ৭ ইঞ্চি।

hp-slate6-voicetab_techshohor

এগুলোতে রয়েছে ১৬ গিগাবাইট বিল্ট-ইন স্টোরেজ, যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে ৬৪ গিগাবাইট পর্যন্ত বৃদ্ধি করা যাবে। এ ছাড়া কোয়ার্ড কোর ১.২ গির্গাহার্জ প্রসেসর সমৃদ্ধি, র‍্যাম ১ গিগাবাইট।

ছবি তোলার জন্য পিছনে রয়েছে ৫ মেগাপিক্সেল ক্যামেরা এবং সামনে রয়েছে ২ মেগাপিক্সেল ক্যামেরা।

এসার
স্মার্টফোন নির্মাণে পিছিয়ে নেই শীর্ষ ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠান এসার। লিকুইড ই৩ এবং লিকুইড জেড৪ নামে দুটি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে কোম্পানিটি।

বড় স্ক্রিনের স্মার্টফোন জোয়ারের গা না ভাসিয়ে সাধারণ ব্যবহারকারীর সুবিধার কথা মাথায় রেখে লিকুইড জেড৪ স্মার্টফোনটির ডিজাইন করেছে এসার। এটি বাজারে সাড়া ফেলবে এমনটাই আশা করছে প্রতিষ্ঠানটি।

acer-liquid-e3_techshohor

গুগলের অ্যান্ড্রয়েড জেলি বিনি অপারেটিং সিস্টেমে চলবে এটি। স্মার্টফোনটিতে এসারের নিজস্ব ফিচারের মধ্যে আছে এয়ারফ্লোট, যাতে একাধিক অ্যাপ উইন্ডো খুলে রাখা যাবে একই সঙ্গে।

এ ছাড়াও ফ্লোট কলার, অন্যকোনো অ্যাপ ব্যবহারের সময় ফোন আসলে একটি পপ-আপ উইন্ডো ব্যবহারকারীকে জানিয়ে দেবে ইনকামিং কলের ব্যাপারে। এ ছাড়াও আছে ডিটিএস সাউন্ড টেকনোলজি।

হার্ডওয়্যারের মধ্যে উল্লেখযোগ্য ফিচার হচ্ছে এটিতে রয়েছে ১.৩ গিগাহার্টজ প্রসেসর, ৪ জিবি ইন্টারনাল মেমোরি এবং ৫ মেগাপিক্সেলের ক্যামেরা।

সাদা এবং কালো দুই রংয়ের কেসিংয়ে কিনতে পাওয়া যাবে এসারের জেড৪।

এসার লিকুইড ই৩ এর ডিসপ্লের আকার ৪.৭ ইঞ্চি। ছবি তোলার জন্য পিছনে রয়েছে ১৩ মেগাপিক্সেল ক্যামেরা এবং ভিডিও চ্যাটের জন্য সামনে রয়েছে ২ মেগাপিক্সেল ফন্ট ক্যামেরা।

প্রসেসর হিসেবে রয়েছে কোয়ার্ড কোর, যা ১.২ গিগাহার্জ। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অ্যান্ড্রয়েড জেলিবিন ৪.২.২।

প্রযুক্তি বিষয়ক বিভিন্ন ওয়েবসাইট অবলম্বনে

Related posts

*

*

Top