ফেইসবুকের তথ্য সংরক্ষণের ফিচার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকের জনপ্রিয়তা যেমন বাড়ছে, তেমনি পাল্লা দিয়ে একাউন্ট হ্যাকিংয়ের ঘটনাও ঘটছে। হ্যাকাররা একাউন্টের নাগাল পেলে ফেইসবুক আইডির সকল ছবি ও তথ্য হারিয়ে যেতে পারে। একইভাবে বন্ধুদের সঙ্গেও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে। দুর্লভ অনেক মুহূর্ত হারিয়ে যেতে পারে। এমন দুর্ঘটনার ক্ষেত্রে তথ্য সংরক্ষণের ব্যবস্থাও রয়েছে মাধ্যমটিতে। একটু কষ্ট করে জেনে নিতে হবে কিভাবে সকল ডেটার ব্যাকআপ রাখা যায়।

চমৎকার একটি ফিচার ব্যবহার করে ফেইসবুকের ডাটাবেস সংরক্ষণ করা যাবে। এ টিউটোরিয়ালে ফিচারটির ব্যবহার তুলে ধরা হলো।

ফেইসবুক অ্যাকাউন্টে লগইন করে ওপরের ডান পাশের Account থেকে Settings-এ যেতে হবে।

setting_techshohor

একেবারে নিচের দিকে Download a copy of your Facebook data নামে একটি লিঙ্ক রয়েছে। এখানে Download a copy লিঙ্কে ক্লিক করুন। ফলে আপনার সামনে Download Your Information, Get a copy of what you’ve shared on Facebook মেসেজ দিয়ে একটি উইন্ডো প্রদর্শিত হবে। এখানে Start My Archive নামে বাটনে ক্লিক করতে হবে।

facebook data_techshohor

এরপর পাসওয়ার্ড চাইলে লিখে দিতে হবে।

fb_techshohor

এরপর ‘You will receive an email when your archive is ready for download’ মেসেজ আসবে। এখানে Ok বাটনে ক্লিক করতে হবে।

এরপর ফেইসবুক ওই সব ডাটার আর্কাইভ ই-মেইল অ্যাকাউন্টে মেইল করে পাঠিয়ে দেবে। ডাটাগুলো আর্কাইভ করা হয়ে গেলে কিছু সময় পর ই-মেইল অ্যাকাউন্টে Your download is ready মেসেজ দিয়ে একটি মেইল পাঠাবে ফেইসবুক কর্তৃপক্ষ। ওখানে দেওয়া লিঙ্ক থেকে আপনার আর্কাইভ করা ডাটা ডাউনলোড করা যাবে।

এভাবে ফেইসবুকের সব তথ্য সংরক্ষণ করা যায়।

Related posts

*

*

Top