Maintance

জিপির মতো অপরাধী খুঁজতে বিটিআরসির কমিটি

প্রকাশঃ ২:১১ পূর্বাহ্ন, নভেম্বর ৮, ২০১৬ - সর্বশেষ সম্পাদনাঃ ১২:৫৭ অপরাহ্ন, নভেম্বর ৮, ২০১৬

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : গো ব্রডব্যান্ডের নামে সোনালী ব্যাংকের সঙ্গে গ্রামীণফোনের চুক্তিকে অপরাধ হিসেবে দেখছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এ জন্য বড় অংকের জরিমানার মুখোমুখি হয়েছে মোবাইল ফোন অপারেটরটি। এখন নিয়ম ভেঙ্গে এমন অপরাধ অন্য কোনো অপরাটের করছে কিনা সেটিও খতিয়ে দেখা হবে।

কমিশন বিষয়টি যাচাই-বাছাই করতে চার সদস্যের একটি কমিটি করেছে। লাইসেন্সিং বিভাগের পরিচালক এমএ তালেব হোসেনকে প্রধান করে করা হয়েছে কমিটি।

কমিটি সরাসরি বিভিন্ন মোবাইল ফোন অপারেটরের নেটওয়ার্ক সিস্টেমের মধ্যে ঢুকে পরীক্ষা করে দেখতে চায় অন্য কেউ এমন করে সেবা দিচ্ছে কিনা।

Gp-btrc.techshohor

দুই বছর আগে গ্রামীণফোন সোনালী ব্যাংকের ৫৫১টি শাখার মধ্যে নেটওয়ার্ক স্থাপনের জন্য চুক্তি করে।

এর আগে গ্রামীণফোন দুটি আইএসপি এডিএন টেলিকম ও অগ্নি সিস্টেমের সঙ্গে গো ব্রাডব্যান্ড ওয়াইম্যাক্স সেবা চালু করে। এর আওতায় তারা রাষ্ট্রায়ত্ত ব্যাংকের সঙ্গে নেটওয়ার্ক সোব দিতে এ চুক্তি করে।

এ জন্য সম্প্রতি বিটিআরসি গ্রামীণফোনকে ৩০ কোটি টাকা এবং একই সঙ্গে এডিএন টেলিকম ও অগ্নি সিস্টেমসকে পাঁচ লাখ টাকা করে জরিমানা করে।

প্রতিষ্ঠান তিনটিকে জরিমানা করার সময়েই আলোচনার এক পর্যায়ে বিটিআরসি এই কমিটি গঠনের সিদ্ধান্ত নেয়।

btrc_Block-techshohor

এর আগে সেপ্টেম্বরে বিটিআরসি এক নির্দেশনায় অনুমোদন নেই এমন কোনো কোম্পানির কাছ থেকে ট্রান্সমিশন সেবা গ্রহণ না করার পরামর্শ দেয়। এতে বলা হয়েছিল এমন সেবা দিলে সংশ্লিষ্ট কোম্পানিগুলোকে জরিমানার মুখোমুখি হতে হবে।

এ নির্দেশনার আলোকেই জিপিসহ অন্য দুই প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।

*

*

Related posts/