পিসির দরকারি ৬ ফ্রি সফটওয়্যার

তুসিন আহমেদে, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : কম্পিউটার চালাতে প্রয়োজন বিভিন্ন রকম সফটওয়্যার। প্রতিদিনের কাজকে আরও সহজ করে তোলে এসব সফটওয়্যার। সব সময় কাজে দেবে এমন ছয়টি ফ্রি সফটওয়্যার সর্ম্পকে জানাতে এ প্রতিবেদন।

ডেক্সপট
লিনাক্সে একাধিক ভার্চুয়াল ডেস্কটপ দেখে অনেকের পছন্দ হতে পারে। তখন উইন্ডোজে ভার্চুয়াল ডেস্কটপ ব্যবহারের ইচ্ছা হলে উপায়। কেননা উইন্ডোজ ব্যবহারকারীদের জন্য ডিফল্টভাবে ভার্চুয়াল ডেস্কটপ সুবিধা নেই। সেক্ষেত্রে সমাধান দেবে ডেক্সপট সফটওয়্যারটি। একাধিক মনিটর না থাকলেও একটিতেই একাধিক ডেস্কটপের পরিবেশ সৃষ্টি করা সম্ভব এটি ব্যবহার করে।

dexpot_intro_techshohor

এটির সাহায্যে ইচ্ছামতো প্রতিটি ডেস্কটপে প্রয়োজনীয় ফাইল আলাদাভাবে রাখা যাবে। কোনোটি হতে পারে কাজের ডেস্কটপ, কোনটি এন্টারটেইনমেন্টের, আবার কোনোটি হতে পারে নেট ব্রাউজিংয়ের। এভাবে একটি ডেস্কটপে একাধিক ডেস্কটপ তৈরির মাধ্যমে একটি পিসিতেই আপনার যাবতীয় ফাইলপত্র, কাজ ইত্যাদি সুন্দরভাবে গুছিয়ে রাখা যাবে। এ ছাড়া প্রতিটি ডেক্সটপের জন্য আলাদা ওয়ালপেপার যুক্ত করা যাবে।

ফ্রি সফটওয়্যারটি এখানে থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

রেইনমিটার
রেইনমিটার ওপেনসোর্স ডেস্কটপ মনিটর এবং কাস্টমাইজড করার টুল। উইন্ডোজ ডেস্কটপের চেহারা পরিবর্তনের জন্য রেইনমিটার একটি ফ্রি অ্যাড-অন। এটির উইন্ডোজের স্ক্রিনকে পরিবর্তন করা যাবে।

rainmeter___space_techshohor

এ ছাড়াও এতে ব্যবহার করা যাবে নানা রকম উইজেট। সফটওয়্যারটি ৩২ এবং ৬৪ বিট উভয় সংস্করণে পাওয়া যায়। এখান থেকে এটি ডাউনলোড করা যাবে।

কিপাস
ইন্টারনেট জগতে পাসওয়ার্ড সব সময় নিরাপদে রাখতে হয়। একটু অসাবধান হলেই আপনার পাসওয়ার্ড পড়ে যেতে পারে হ্যাকার বা কোনো খারাপ ব্যাক্তির হাতে। যাদের অনেক একাউন্ট তারা অনেক সময় পাসওয়ার্ড মোবাইলে বা নোটপ্যাডে লিখে রাখেন। অনেকে ডায়রিতেও লেখেন।

keypass_techshohor

তবে এগুলো যে কোনো সময় বেহাত হয়ে যেতে পারে। তাই পাসওয়ার্ড নিরাপদ রাখার জন্য ২ মেগাবাইটের সুন্দর এবং ফ্রি সফটওয়্যার হলো কিপাস। এটি পোর্টেবল তাই ইন্সটল করতে হবে না ।

ব্যবহার পদ্ধতিও খুব সহজ। সফটওয়্যারটি এখান থাকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

রিকুভা
অনেক সময় নিজের অজান্তে অনেক প্রয়োজনীয় ছবি, ভিডিও, অডিও প্রভৃতি ফাইল মুছে ফেলি। তখন আবার সেগুলো ফিরিয়ে আনার জন্য বিভিন্ন সফটওয়্যার দিয়ে চেষ্টা করে থাকি।

এসব সফটওয়্যারের মধ্যে রিকুভা হচ্ছে সবচেয়ে জনপ্রিয়। এটি একটি ডাটা রিকভারি সফটওয়্যার। এটির সাহায্যে হারিয়ে যাওয়া ডাটা উদ্ধার করা সম্ভব।

জনপ্রিয় সফটওয়্যারটি এখান থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

৭জিপ
এটি একটি ডাটা কমপ্রেসর সফটওয়ার। এর সাহায্যে যে কোনো এক্সটেনশনের ফাইল কমপ্রেস ও ডিকমপ্রেস করা যায়। এর সাহায্যে এআরজে, সিএবি, জেড, আইএসও, আরএআর, ইউডিএফ ইত্যাদি ফরম্যাট কমপ্রেস এবং ডিকমপ্রেস করা যায়।

7z_rm01

একই সঙ্গে এটি শক্তিশালী একটি ফাইল ম্যানেজার। এটির সাহায্যে ফাইল ডিকম্প্রেসে এরর হয় না বললেই চলে। এতে ৭৯ ভাষা রয়েছে, এমনকি বাংলাও আছে ।

এখান থেকে ডাউনলোড করা যাবে ফ্রি সফটওয়্যারটি।

রিভু আনইন্সটলার
কম্পিউটারে দরকারের সময় অনেক সফটওয়্যার ইন্সটল করা হয়। তবে পরে সেগুলো আর দরকার হয় না। তখন অপ্রয়োজনীয় সফটওয়্যার আনইনস্টল করা হয়ে থাকে। তবে আনইনস্টল করার সময় কম্পিউটারের ডিফল্ট আনইন্সটলার দিয়ে তা করতে গেলে অনেক ফাইল ঠিক মতো ডিলেট হয় না। কিন্তু রিভু আনইন্সটলার দিয়ে খুব সহজে যে কোনো সফটওয়্যার আনইনস্টল করা যাবে।

revo uninstaller pro copy

কম্পিউটারে রিভু আনইন্সটলার ইন্সটল করার পর এটি রান করতে হবে। তখন কম্পিউটারে যেসব সফটওয়্যার ইনস্টল করা আছে তা দেখাবে এটি। এখন যে সফটওয়্যার আনইন্সটল করতে হবে তার ওপর ডাবল ক্লিক করতে হবে। এরপর আনইন্সটল প্রক্রিয়া শুরু হবে।

এখানে থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে চমৎকার সফটওয়্যারটি।

Related posts

*

*

Top