গুগলের ব্যতিক্রমী তিন ব্যবহার

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : তথ্য খোঁজা ছাড়াও সার্চ জায়ান্ট গুগলের বহুবিধ ব্যবহার রয়েছে। অনলাইনে গুগল খোলা থাকলে এর মাধ্যমেই সেরে নেওয়া যাবে অনেক কাজ। এসব অজানা ফিচারের ব্যবহার জানা থাকলে অন্য কোনো টুলসের সহায়তা লাগবে না।

গুগলের ব্যতিক্রমী তিন ব্যবহার নিয়ে এ টিউটোরিয়াল।

google_techshohor

ক্যালকুলেটর
বাসায় থাকা ক্যালকুলেটরটি নষ্ট হয়ে গেছে। কিন্তু এখন ক্যালকুলেটর দরকার। আপনি অনলাইনে রয়েছেন। তাহলে আর পিসি বা ল্যাপটপের ক্যালকুলেটর খুলতে হবে না। গুগল আপনাকে এ বিষয়ে সমাধান দিতে পারবে। ক্যালকুলেটর হিসেবেও কাজে লাগানো যাবে এ সার্চ ইঞ্জিনকে।

এ জন্য প্রথমে গুগলের হোম পেইজে গিয়ে সার্চ বক্স যে হিসাব করতে চান তা লিখতে হবে যেমন : ১০০*৩৬৫। এরপর এন্টার দিতে হবে। তাহলে পাওয়া যাবে সঠিক হিসাবটি।

google_techshohor

মুদ্রা কনভার্টার
অনেক সময় বিভিন্ন প্রয়োজনে মুদ্রা কনভার্টারের হিসাব জানা দরকার হয়। গুগলের সাহায্যে খুব সহজে এ কাজটিও করা যায়।

এ জন্য গুগলের হোম পেইজে গিয়ে সার্চ বারে প্রয়োজনীয় মুদ্রাগুলোর পরিমাণ দিয়ে এন্টার করলেই হবে। যেমন: ইউরো থেকে ডলারে কনভার্ট করতে 100 Euro in Dollar লিখে এন্টার দিতে হবে। তাহলেই সঠিক হিসাব জানা যাবে।

google_techshohor

আবহাওয়ার খবর জানা
বিশ্বের যে কোনো দেশের আবহাওয়ার খবর জানা যাবে গুগলের মাধ্যমে। এ জন্য সার্চবারে গিয়ে প্রথমে শহরের নাম লিখে এরপর weather লিখে এন্টার দিতে হবে। যেমন ঢাকার আবহাওয়া জানতে হলে Weather Dhaka লিখতে হবে।

ট্যাগ

Related posts

*

*

Top