দ্রুত স্মার্টফোন চার্জ দেওয়ার কৌশল

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে বড় সমস্যা ব্যাটারির চার্জ। দ্রুত চার্জ শেষ হয়ে যাওয়ায় ব্যবহারকারীদের ঝামেলায় পড়তে হয়। যারা বেশি ব্যবহার করেন তাদের দিনে ফোন চার্জ দিতে হয় কয়েকবার। অনেক সময় জরুরি প্রয়োজনে দ্রুত চার্জ দেওয়ার প্রয়োজন হয়। কিছু কৌশল মেনে চললে দ্রুততম সময়ে চার্জ দেওয়া সম্ভব।

এসব কৌশল তুলে ধরতে এ প্রতিবেদেন।

Cell-Phone-Charger_techshohor

১. চার্জের পূর্বে স্মার্টফোনটি বন্ধ করে নিতে হবে। এতে ফোন সচল রাখতে ব্যাটারি খরচ হবে না।ফলে দ্রুত চার্জ হবে।

২. চার্জ দেওয়ার ক্ষেত্রে ইউএসবি ক্যাবলের সাহায্যে কম্পিউটার কিংবা ল্যাপটপে চার্জ না করা ভালো। কারণ চার্জার ব্যাটারির চাহিদা অনুযায়ী শক্তি সরবরাহে সক্ষম। কিন্তু  ইউএসবি ক্যাবলের মাধ্যমে তা সম্ভব নয়। ফলে চার্জ হতে বেশি সময় লাগবে। তাই সরাসরি চার্জারের মাধ্যমে চার্জ দেওয়া ভালো।

৩. চার্জারের পরিবর্তে ইউএসবি ক্যাবল ব্যবহার করতে হলে দ্রুত চার্জ দিতে কম্পিউটার থেকে অন্যান্য সব ইউএসবি ক্যাবল খুলে নিতে হবে। তা না হলে অন্যগুলোও শক্তি সংগ্রহ করতে থাকবে। ফলে স্মার্টফোনে শক্তি কম সরবরাহ হবে।

৪. ইউএসবি ক্যাবলের সাহায্যে চার্জ দিলে কম্পিউটারটিকে স্ট্যান্ডবাই মোডে রাখা যাবে না। কারণ স্ট্যান্ডবাই মোডে গেলে কম্পিউটার উল্টো  স্মার্টফোন থেকে ব্যাটারির চার্জ শুষে নেবে।

৫. স্মার্টফোনটি চার্জে দেওয়া পর তা ব্যবহার করা ঠিক নয়। ওই সময় ব্যবহার করা হলে অতিরিক্ত চার্জ ব্যয় হবে। এতে চার্জ হতে বেশি সময় লাগবে।

এ বিষয়গুলো মেনে চললে জরুরি প্রয়োজনে স্মার্টফোন  স্বাভাবিক সময়ের চেয়ে দ্রুত চার্জ করা যাবে। ব্যাটারির গুণগত মান ঠিক রাখার জন্য অবশ্যই মাসে একবার শতভাগ চার্জ দিয়ে চার্জটি সম্পূর্ণ শেষ করা উচিত। এতে ব্যাটারির আয়ু বাড়বে।

Related posts

*

*

Top