মাইক্রোসফট চালাতে চান না গেটস

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফটের চেয়ারম্যান এবং সাবেক প্রধান নির্বাহী (সিইও) বিল গেটস আর প্রতিষ্ঠানটিকে চালাতে ইচ্ছুক নন। প্রযুক্তি বিশ্বে চ্যালেঞ্জের মুখে পড়া প্রতিষ্ঠানটির সিইও পদ খালি হচ্ছে কিছু দিনের মধ্যে। তবে এ পদে কিছুতেই ফিরতে চান না গেটস।

মাইক্রোসফটকে বর্তমান অবস্থানে আনার প্রধান নায়ক বিল গেটস। দীর্ঘ সময় ধরে তিনি প্রতিষ্ঠানটিকে পরিচালনা করেন। পরে ২০০০ সালে সিইও পদ থেকে সরে দাঁড়ালেও অনেক গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করেন। তবে সম্পতি ব্যবসা বিষয়ক গণমাধ্যম ব্লুমবার্গ টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি আর মাইক্রোসফটের দায়িত্ব পালনে ফিরে আসার সম্ভাবনা নাকচ করে দেন।

bill-gates_techshohor

গেটসের পর মাইক্রোসফটের সিইওর দায়িত্ব নেনে স্টিভ বলমার। তিনিও অবসর নেওয়ার ঘোষণা দিয়েছেন। মোবাইল পণ্য ও উদ্ভাবনী ক্ষমতার ব্যর্থতার কারণে বিনিয়োগকারীদের সমালোচনার মুখে পড়েছিলেন বিল গেটসের পর এক দশক ধরে মাইক্রোসফটের দায়িত্বে থাকা বলমার।

বলমারের অবসরের পর কে হবেন প্রতিষ্ঠানটির নতুন সিইও তা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। তবে এ পদে গেটসের ফিরে আসার সম্ভাবনা নিয়েও কথা উঠছে। অনেক প্রযুক্তি বিষয়ক গনমাধ্যমের প্রতিবেদন বলা হয়েছিল, মাইক্রোসফটের প্রধান হিসেবে আবারও দেখা যেতে পারে গেটসকে। তবে ব্লুমবার্গের এ সাক্ষাৎকারে গেটস তার না ফেরার বিষয়টি নিশ্চিত করেন।

গেটস জানান, সিইও হিসাবে তিনি এমন একজনকে চান যিনি উদ্ভাবনী ক্ষমতা সর্ম্পূন হবেন। গেটসকে মাইক্রোসফটের কম কাজে যুক্ত করবে।

তিনি বলেন, মাইক্রোসফট প্রতিযোগীতামূলক বাজারে এখনও ভাল অবস্থানে আছে। যদিও কিছু কিছু ক্ষেত্রে খ্যাতি হারিয়েছে। আর নতুন সিইও সঠিকভাবে পরিচালনা করতে ব্যর্থ হলে কোম্পানিটি আরও পিছিয়ে পড়বে।

নতুন সিইওর তালিকায় নাম শোনা যাচ্ছে মাইক্রোসফট কর্মকর্তা সত্য নাদেলা, টনি বেটস, ট্যামি রেলার, কেভিন টার্নার, নকিয়ার সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন ইলোপ, উইন্ডোজের সাবেক প্রধান স্টিভেন সিনোফস্কি ও জুনিপারের সাবেক সিইও কেভিন জনসন।

এখন দেখার বিষয় বলমারের বিদায়ের পর আবার পুরোনো ধারায় মাইক্রোসফটকে ফিরিয়ে আনতে গেটস নেতা হিসাবে কাকে বেছে নেন তা দেখার বিষয়।

– টাইমস অব ইন্ডিয়া অবলম্বনে তুসিন আহমেদ

Related posts

*

*

Top