ব্যায়াম সহজ করতে দারুণ সব গ্যাজেট

শাহরিয়ার হৃদয়, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : শরীর ঠিকঠাক রাখতে নিয়মিত ব্যায়াম করার প্রয়োজনীয়তার কথা নতুন করে বলার কিছু নেই। তবে বাধ সাধে আলসেমি। করি করি করেও সপ্তাহে একদিন বা বড়জোর দু’দিনের বেশি সময় দেওয়া হয় না শরীরের পেছনে। নতুন  বছরে  তাই  নতুন করে প্রতিজ্ঞা নিতে পারেন নিয়মিত ব্যায়াম করার। এ ক্ষেত্রে সাহায্য করবে চমৎকার কিছু গ্যাজেট। এসব গ্যাজেটের সাথে পরিচিত করাতে এ প্রতিবেদন।

ব্যুরার এএস৫০
শুধু ঘাম ঝরানো ঘণ্টার পর ঘণ্টা জিমে পড়ে থাকাই ব্যায়াম নয়। সিঁড়ি দিয়ে ওঠা বা বাসার ছাদে হাঁটাহাঁটি করে ও শরীর যথেষ্ট ফিট রাখা যায়। এক্ষেত্রে কাজে দেবে ব্যুরার এএস৫০ নামের একটি গ্যাজেট।

Beurer_techshohor

এতে বিশেষ ধরনের অ্যাক্টিভিটি সেন্সর রয়েছে, যা শরীরের প্রতিটি নড়াচড়ার রেকর্ড রাখবে। তারপর হিসাব-নিকাশ করে বলবে এ মুভমেন্ট আপনার ব্যায়াম হিসেবে যথেষ্ট কিনা। কতো ক্যালরি পুড়লো, তাও জানিয়ে দেবে এটি।

উইদিংস ডব্লিউএস
তেল-চর্বিযুক্ত খাবার বেশি খান? চকলেট খেতে ভালোবাসেন? তাহলে উইদিংস ডব্লিউএস-৫০ স্মার্ট বডি অ্যানালাইজার আপনার স্বাস্থ্য ঠিক রাখতে কাজে দেবে। ওজনের পাশাপাশি এটি আপনার বিএমআই (বডিম্যাক্সইনডেক্স), হৃদপিন্ডের গতি মাপতে পারবে।

Withings_techshohor

আপনার বেডরুমের বাতাসকে বিশ্লেষণ করে বের করতে পারবে সেখানে অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড আছে কিনা। চমৎকার গ্যাজেটটির সাথে ব্লুটুথ ও ওয়াই-ফাই সাপোর্ট রয়েছে। নিরাপত্তার জন্য আছে পাসওয়ার্ড দেওয়ার ব্যবস্থা। স্মার্টফোনের একটি অ্যাপের মাধ্যমে এটি প্রয়োজনীয় সব তথ্য জানিয়ে দেবে।

ফিটবিটফ্লেক্স
সাদাসিধে স্টাইলের এ রিস্টব্যান্ড কাজের ক্ষেত্রে খুব পারদর্শী। এটি আপনার প্রতিটি পদক্ষেপ মাপবে। জানিয়ে দেবে কতটুকু দূরত্ব হাঁটালেন, কতটুকু ক্যালরি পুড়ল। কতটুকু অগ্রগতি হচ্ছে তা বোঝানোর জন্য চমৎকার পাঁচটি এলইডি লাইট আছে এতে।

Fitbit_techshohor

শুধু ব্যায়ামের সময় নয়, রাতে ঘুমানোর সময়ও এটি কাজে আসবে। কতো ঘণ্টা ঘুম হচ্ছে তা জানাবে, ঘুমের মাঝখানে কতোবার উঠলেন তা জানাবে। ঘুম থেকে জাগানোর জন্য অ্যালার্মও সেট করে দিতে পারেন। পুরো প্রক্রিয়া নিয়ন্ত্রণ করতে হবে একটি ফ্রি অ্যাপ দ্বারা। অ্যাপটি সব তথ্য চার্ট বা গ্রাফ আকারে উপস্থাপন করবে।

নাইকি ফ্লাইনিট
টুকটাক ব্যায়াম যারা করেন তাদের গ্যাজেট তো দেখলাম। যারা সত্যিকারের ব্যায়ামবিদ?  তাদের জন্য ব্যতিক্রমী এক মোজা নাইকি ফ্লাইনিট। এর চেয়ে হালকা ফুটওয়্যার নেই বললেই চলে। এটি মূলত জুতা হলেও ভেতরটি তৈরি করা হয়েছে বিশেষ ফাইবার দিয়ে, যা মোজার মতো কাজ করবে।

পায়ে দেওয়ার পর এই ফাইবার আপনার পায়ের মাপ অনুযায়ী শেপ ঠিক করে নেবে। তাই যত বেশি পরবেন, তত বেশি আরামদায়ক হয়ে উঠবে। দৌড়ানোর সময় ও আলাদা কোনো মোজার দরকার হবে না।

সুউন্টো এম১
নিছক ঘড়ি বা রিস্ট ব্যান্ড নয় সুউন্টো এম১। এর সঙ্গে বুকে বাঁধার একটি স্ট্র্যাপ আছে। সেটি পরে ব্যায়াম করলে হাতের ঘড়িতে আপনার হার্ট বিট দেখা যাবে। কার্ডি ও ফিটনেস লেভেল ও দেখা যাবে।

Suunto_techshohor

হৃদপিন্ডের সুস্থতা নিশ্চিত করার জন্য এটি খুবই চমৎকার একটি গ্যাজেট। এ ছাড়া সুউন্টো আপনার অ্যাক্টিভিটির রেকর্ড রাখার পাশাপাশি ক্যালরি পোড়ার ব্যাপারে রিয়েল-টাইম রিডিং দেখাবে। এটি ৩০ মিটার পর্যন্ত পানিনিরোধক।

পোরটোনিক্স ওয়্যারলেস স্কিপ
একসময় খুবই জনপ্রিয় ছিল দড়ি লাফ খেলা। মেদ কমাতে এর জুড়ি নেই। রক্ত চলাচল ও হৃদপিন্ড সুস্থ রাখতেও এটি সাহায্য করে। কিন্তু এখনকার শহুরে জীবনে দড়ি লাফের সময় কোথায়! তাই এর বিকল্প নিয়ে এসেছে পোরটোনিক্স।

Potonix_techshohor

ব্যাটারি চালিত ডিভাইসটিতে কোনো দড়ি নেই। কিন্তু দড়ি খেলার মতো লাফের ঠিকই হিসাব রাখতে পারবে। এর ডিজিটাল প্যানেলে লাফের সংখ্যা দেখা যাবে। সবচেয়ে বড় সুবিধা হলো সুবিধাজনক আকারের হওয়ায় এটি যে কোনো জায়গায় সহজে বহন করে নিতে পারবেন।

Related posts

*

*

Top