অনলাইনে সতর্ক থাকতে হবে যেসব কাজ থেকে

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : ইন্টারনেট যতই সহজলভ্য হচ্ছে অনলাইন নির্ভরতা ততোই বাড়ছে। দিনের বড় একটা সময় কাটে এখন ওয়েব জগতে। কাজের প্রয়োজনে যেমন অনলাইনে কাজকর্ম করতে হয়, তেমনি ব্যক্তিগত অনেক কিছুও জন্যও ভাচুর্য়াল এ জগতে নিবিড় বিচরণ সকলের।

অনলাইনে তথ্য খোঁজা, মেইল আদান প্রদান ও আর্থিক লেনদেনের নিয়মিত কার্যক্রম ছাড়াও ছবি শেয়ার, ভিডিও শেয়ার, সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করা হয়ে থাকে হরহামেশা। তবে যেন তেন ভাবে অনলাইনে বিচরণ করা উচিত নয়। সাবধান থাকতে হবে সব সময়।

nsa_techshohor

অনলাইনে নিরাপদ থাকতে কিছু কাজ থেকে বিরত থাকা উচিত। যেসব কাজ করা উচিত নয় সেগুলোকে ছোট করে জানিয়ে দিতে এ টিউটোরিয়াল।

ফোন নম্বার ও বিস্তারিত ঠিকানা অনলাইনে কখনো প্রকাশ করা না করা উচিত নয়। এতে হয়রাণির শিকার হওয়ার সম্ভবনা থাকে।

নিজের অন্তরঙ্গ ফটো ও ভিডিও অলাইনে প্রকাশ না করাই ভালো। কেননা অনলাইনে কোনো কিছু একবার প্রকাশ করার পর পরে তা ডিলেট করলেও সম্পূর্ণভাবে মুছে যায় না। ব্যক্তিগত জীবনে এসব ছবি ও ভিডিও ক্ষতির কারণ হতে পারে।

কারো বিরুদ্ধে কোনো অভিযোগ থাকলে তা সরাসরি বা যথাযথ কর্তৃপক্ষের কাছে করাই ভালো। অনলাইন ব্যবহার করে কাউকে সরাসরি আক্রমণ করা উচিত নয়। এটি উভয়ের জন্য সামাজিক ক্ষতির কারণ হতে পারে।

অনলাইনে বিল পরিশোধে করার ক্ষেত্রে ব্যাংকের বা বিল গ্রহণকারী প্রতিষ্ঠানের নিজস্ব ওয়েবসাইটে করা ভালো। কিন্তু কখনই অ্যাকাউন্ট নম্বর, এটিএম কার্ডের বিস্তারিত, পিন নম্বর কিংবা এ ধরনের তথ্য অনলাইনে প্রকাশ করা উচিত নয়। এতে আর্থিক নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

দৈনন্দিন অনুভূতি, ভালো লাগা, খারাপ লাগা, হাস্যরস ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করতে অনেকে পছন্দ করেন। এটি করাও যেতে পারে। তবে প্রতিদিনের রুটিন যেমন চলা ফেরা, আড্ডার জায়গা, বিভিন্ন গন্তব্যসহ বিস্তারিত ঠিকানা প্রকাশ করা উচিত নয়। এতে ব্যক্তিগত নিরাপত্তা বিঘ্নিত হতে পারে।

ট্যাগ

Related posts

*

*

Top