আইফোন ও আইপ্যাডের পাঁচ নিরাপত্তা

তুসিন আহমেদ, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : টেক জায়ান্ট অ্যাপল সম্প্রতি আইওএস অপারেটিং সিস্টেমের নতুন আপডেট আইওএস ৭ চালু করেছে। আইওএসের পুরনো ভার্সনগুলো থেকে একেবারেই আলাদা হবে এটি। আইফোন ও আইপ্যাড ব্যবহারের পুরো অভিজ্ঞতা পাল্টে দিয়েছে নতুন এ সংস্করণটি। নতুন ফিচার হিসেবে যোগ হয়েছে কন্ট্রোল সেন্টার, ফটো ফিল্টার আর এয়ার ড্রপ। নিরাপত্তার দিকে অ্যাপল অনেক আগে থেকেই বিশেষ নজর দিয়ে থাকে। এরপরও নতুন সংস্করণটি নিরাপদে ব্যবহারে কিছু উপায় প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট গিজম্যাগের এক প্রতিবেদন তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনটিতে আইওএস ৭ চালিত ডিভাইসগুলোকে নিরাপদে রাখতে যেসব উপায় বাতলে দিয়েছে সেগুলো তুলে ধরা হলো।

১. লক পাসওয়ার্ড ব্যবহার করুন যাতে অন্য কেউ আপনার ডিভিইসটি সহজে ব্যবহার করতে না পারে। এতে করে হারিয়ে গেলেও চোরের পক্ষে গুরুত্বপূর্ণ তথ্য, মেসেজ, ছবি দেখা সম্ভব হবে না। পাসওয়ার্ড সেট করতে settings > General > Passcode Lock > Turn Passcode On  এ যান এরপর চার ডিজেটের পাসওয়ার্ড দিয়ে লক করে রাখতে পারবেন ডিভাইসটি। এ ছাড়া সিম্পল পাসওয়ার্ড অপশনটি বন্ধ করে চার সংখ্যার চেয়ে আরও বেশি সংখ্যার এবং জটিল পাসওয়ার্ড ব্যবহার করা যাবে।

ios7_security_techshohor

২. মিডিয়া, কন্টাক্ট বিভিন্ন অ্যাপ্লিকেশন লক করে রাখুন। এটি করতে Go to Settings > General > Restrictions > Enable Restrictions  এ গিয়ে পাসওয়ার্ড দিতে হবে।

ios7_security_techshohor

৩. ফাইন্ড মাই আইফোন এক্টিভেশন লক ব্যবহার করা উচিত। এ জন্য  Settings > iCloud এ গিয়ে আপনার অ্যাপল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। ফলে আইফোন চুরি হলে চোর কখনো অ্যাপল আইডি ব্যবহার করতে পারবে না।

ios7_security_techshohor

৪. বিরক্তকর কল এবং এসএমএস বন্ধু করতে কল হিস্টোরিতে যেতে হবে। যেখানে থেকে যে নম্বরটি ব্লক করতে চান সে নম্বরটির ইনফোতে গিয়ে block this caller ক্লিক করতে হবে। এতে করে বন্ধু হয়ে যাবে বিরক্তকর কল।

ios7_security_techshohor

৫. কারও কাছে থেকে আইফোন কিনলে তা ফর্মমেট করে সব ডাটা মুছে ফেলা উচিত। এরপর নিজের আইডি এবং পাসওয়ার্ড ব্যবহার করা উচিত। ফলে আইফোনটি নিরাপদে থাকবে। এটি করতে settings > General > Reset > Erase All Content and Settings গিয়ে ক্লিক করতে হবে।

ios7_security_techshohor

Related posts

*

*

Top