ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র থেকে মোবাইল কমার্স সুবিধা চালুর উদ্যোগ

union info centerইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্র (ইউআইএসসি), পেৌরসভা তথ্য ও সেবাকেন্দ্র (পিআইএসসি) ও সিটি তথ্য ও সেবাকেন্দ্র (সিআইএসসি) থেকে গ্রাম ও শহরের সাধারণ মানুষের জন্য মোবাইল কমার্স সুবিধা চালুর  উদ্যোগ নেয়া হয়েছে। এ উদ্যোগ ইউএনডিপি ও ইউএসএইড এর অর্থায়নে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং বেসরকারি মোবাইল সেবাদানকারী প্রতিষ্ঠান এয়ারটেল বাংলাদেশ লিমিটেড এর  মধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ে আজ বুধবার ২১ আগস্ট এ বিষয়ে একটি সমঝোতা স্মারক  স্বাক্ষরিত হয়।

সমঝোতা স্মারক বাস্তবায়ন হলে ইউনিয়ন, পেৌরসভা ও সিটি কর্পোরেশন এলাকার সাধারণ মানুষ খুব সহজে যেমন এয়ারটেল এর বিভিন্ন সুবিধা পাবেন তেমনি এসব তথ্য ও সেবাকেন্দ্রের উদ্যোক্তাগণ এ সেবা দিয়ে অর্থনৈতিকভাবে লাভবান হবেন। সমঝোতা স্মারক অনুযায়ী, এসব কেন্দ্রের উদ্যোক্তাগণ এয়ারটেল এর নিবন্ধিত খুচরা বিক্রেতা হিসেবে সিম কার্ড ও এয়ার টাইম বিক্রয় করতে পারবেন।

জনগণের  দোরগোড়ায়  সেবা নিশ্চিত করার লক্ষ্যে দেশের সকল ইউনিয়নে স্থাপন করা হয়েছে ইউনিয়ন  তথ্য ও  সেবাকেন্দ্র (ইউআইএসসি)।  এসব তথ্য ও সেবাকেন্দ্র   থেকে তৃণমূলের জনগণ মোবাইল ব্যাংকিং, জীবন বীমা সুবিধা, বিদ্যুতের বিল পরিশোধ, মাটি পরীক্ষা ও সার সুপারিশ, বিভিন্ন সরকারি ফরম, সরকারি  ঘোষণা, জন্ম-মৃত্যু নিবন্ধন, পাবলিক পরীক্ষার ফলাফল, বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, আইন বিষয়ক তথ্য ছাড়াও ই-মেইল করা, ইন্টারনেট ব্যবহার করা, মোবাইল  ফোন রিচার্জ করা,কম্পিউটার কম্পোজ, প্রিন্ট  দেয়া ইত্যাদি সেবা পাচ্ছে। ইউনিয়ন তথ্য ও সেবাকেন্দ্রের ধারাবাহিকতায় দেশের সকল পেৌরসভা ও সিটি কর্পোরেশনের প্রতিটি ওয়ার্ডে একটি করে তথ্য ও সেবাকেন্দ্র স্থাপন করার কাজ চলছে। জনগণের সেবাপ্রাপ্তী সহজ করা এবং সেবা প্রদানের মাধ্যমে উদ্যোক্তাদের আর্থিকভাবে লাভবান করার লক্ষ্যে ইতোপূর্বে একাধিক সরকারি-বেসরকারি ও বাণিজ্যিক প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব কে এম মোজাম্মেল হক,একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের প্রকল্প পরিচালক ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) কবির বিন আনোয়ার এবং এয়ারটেল বাংলাদেশ লিমিটেড এর হেড অব লিগ্যাল এ এস এম সাকিব শিকদার নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। এছাড়া স্থানীয় সরকার বিভাগ, এটুআই প্রোগ্রাম ও এয়ারটেল বাংলাদেশ লিমিটেড এর উর্দ্ধতন কর্মকর্তাগণ এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

*

*

Top