Maintance

রুশ প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট হ্যাক

প্রকাশঃ ৩:৫৮ অপরাহ্ন, আগস্ট ১৫, ২০১৪ - সর্বশেষ সম্পাদনাঃ ৫:৫৭ অপরাহ্ন, আগস্ট ১৫, ২০১৪

টেক শহর কনটেন্ট কাউন্সিলর : হ্যাকাদের হাত থেকে রক্ষা পেলেন না বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তি রাশিয়ার প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ। বৃহস্পতিবার তার টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে ‘রাশিয়ান হ্যাকিং কেলেক্টিভ’ নামে একটি হ্যাকার দল।

অ্যাকাউন্টটি হ্যাক করে ক্ষান্ত হয়নি হ্যাকারা। হ্যাকিং কার্যক্রমের পর দিমিত্রি মেদভেদেভ পদত্যাগ করেছেন তা লিখে  টুইট দেয় হ্যাকারা। ফলে রুশ প্রধানমন্ত্রীর ২৫ লাখ ভক্ত হঠাৎ এই পদত্যাগের কথা শুনে হতাশ হয়ে যায়। তাদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হয়।

আরও পড়ুন: সিনেট হ্যাক করেছে রাশিয়ান হ্যাকাররা

twiter-hack-techshohor

হ্যাকাদের করা এই টুইটি অনেকবার রিটুইট করা হয়। অনেকে প্রশ্ন করে প্রধানমন্ত্রীকে। তবে মজার খবর হচ্ছে হ্যাকারাই প্রধানমন্ত্রী সেজে সেইসব প্রশ্নের উওর দেয়।

হ্যাকরা দাবি করছেন টুইটারের পাশাপাশি রুশ প্রধানমন্ত্রী জিমেইল অ্যাকাউন্ট এবং আইফোনও হ্যাক করে হ্যাকরা।

Symphony 2018

রাশিয়ার  এই ধরনের হ্যাকিং কার্যক্রম নতুন নয়। গত বছর এই হ্যাকার দলটি পুতিনের নতুন বছর উপলক্ষ্যে বক্তবের কপি হ্যাক করেছিলো এবং তা অনলাইনে প্রকাশ করে দেয়।
তবে হ্যাকিংয়ের শিকার হওয়ার বিষয়টি জনার পর অল্প সময়ের ব্যবধানে প্রধানমন্ত্রীর টুইটার অ্যাকাউন্ট হ্যাকারদের কবল থেকে উদ্ধার করা হয় বলে নিশ্চিত করা হয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে। ধরনা করা হচ্ছে ইউক্রেন ইস্যুকে কেন্দ্র করে এই হ্যাকিং আক্রমণ চালালো হয়ছে।

বিবিসি অবলম্বনে তুসিন আহমেদ

আরও পড়ুন:

ব্লগ নিয়ন্ত্রণে আইন করলো রাশিয়া

সেলফি দিয়ে ধরা !

হ্যাকিং থেকে বাচাঁর ১০ কৌশল

*

*

Related posts/