Maintance

বঙ্গবন্ধু স্যাটেলাইটে ব্যয় কমলো ৬৫ কোটি টাকা

প্রকাশঃ ৩:০১ অপরাহ্ন, মার্চ ৩০, ২০১৮ - সর্বশেষ সম্পাদনাঃ ৩:০১ অপরাহ্ন, মার্চ ৩০, ২০১৮

ইমরান হোসেন মিলন, টেক শহর কনটেন্ট কাউন্সিলর : দেশের প্রথম স্যাটেলাইট মহাকাশে যাওয়ার সুসংবাদ মিলবে অল্প কিছু দিনের মধ্যেই। শেষ পর্যায়ের প্রস্তুতিতে ব্যস্ত সবাই।

এর মধ্যে আরেকটি ভালো খবর জানা গেছে। দেশে যেখানে বেশিরভাগ প্রকল্পের ব্যয় বাড়ে সেখানে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট প্রকল্পের খরচ কিছুটা কমেছে।

স্যাটেলাইট উৎক্ষেপনসহ সংশ্লিষ্ট মোট ব্যয়ের পরিমাণ ৬৫ কোটি ১০ লাখ ৭৮ হাজার টাকা কমে এসেছে।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, এর আগে মোট খরচ ধরা হয়েছিল দুই হাজার ৯৬৭ কোটি ৯৫ লাখ ৭৭ হাজার টাকা। এখন সেটি নেমে এসেছে দুই হাজার ৯০২ কোটি ৮৪ লাখ ৯৯ হাজার টাকায়।

প্রকল্প ব্যয়ে সরকারি তহবিল থেকে এক হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা এবং বাকি এক হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা ঋণ হিসেবে যোগান দেওয়ার কথা।

Symphony 2018

সংশোধিত হিসাবে সরকারের খরচ কিছুটা বাড়িয়ে এক হাজার ৫৪৪ কোটি নয় লাখ করা হয়েছে। অন্যদিকে ঋণ হিসাবে ধরা হয়েছে এক হাজার ৩৫৮ কোটি ৭৫ লাখ টাকা। এইচএসবিসি ব্যাংক থেকে এ অর্থ ঋণ নিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা বিটিআরসি।

এপ্রিলের শেষে সপ্তাহে মহাকাশে যাত্রা করবে দেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। এ জন্য ফ্রান্স থেকে নির্মাণকারী কোম্পানি স্যাটেলাইটটি যুক্তরাষ্ট্রে পাঠাচ্ছে।

ফ্রান্সের থেলেস এলেনিয়া স্পেস নামের প্রতিষ্ঠানটি এ স্যাটেলাইট নির্মাণ করেছে।

এ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য রকেট নির্মাণ করেছে বিশ্ববিখ্যাত গাড়ি প্রস্তুতকারক টেসলার প্রধান নির্বাহী অ্যালেন মাস্কের প্রতিষ্ঠান স্পেস এক্স এক্সপ্লোরেশন টেকনোলজিস কর্প।

ফ্লোরিডার ক্যাপ ক্যানাভেরালে অবস্থিত স্পেস এক্স-এর লঞ্চ প্যাড থেকে এটি উৎক্ষেপণ করা হবে।

ঢাকায় নব নির্মিত উপগ্রহ কেন্দ্র থেকে এই উৎক্ষেপণ পর্যবেক্ষণ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফ্লোরিডায় থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

*

*

Related posts/